Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আস্থা ভোটে জয়ী নেপালের নয়া প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক
১৯ জুলাই ২০২১ ১৫:০১

নেপালে সুপ্রিম কোর্টের নির্দেশে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়া শের বাহাদুর দেউবা পার্লামেন্টে অনুষ্ঠিত এক আস্থা ভোটে জয় পেয়েছেন। জয়ের জন্য তার দরকার ছিল ১৩৬ ভোট; তিনি পেয়েছেন ১৬৫ ভোট। আর তার বিপক্ষে পড়েছে ৮৩ ভোট। খবর রয়টার্স।

এর আগে, মে মাসে ভেঙে দেওয়া পার্লামেন্ট সুপ্রিম কোর্টের রায়ে পুনর্বহাল হওয়ার কয়েকদিনের মধ্যেই রোববার (১৮ জুলাই) এ ভোটাভুটি অনুষ্ঠিত হয়।

৭৫ বছর বয়সী দেউবা এর আগে আরও চারবার নেপালের প্রধানমন্ত্রী ছিলেন। এবার প্রধানমন্ত্রী হিসেবে তার প্রথম চ্যালেঞ্জ করোনা ভ্যাকসিন কেনার জটিলতা নিরসন এবং কোভিড-১৯ সংক্রমণ মোকাবিলা।

নেপালে এ পর্যন্ত ছয় লাখ ৬৭ হাজার ১০৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে এবং নয় হাজার ৫৫০ জনের মৃত্যু হয়েছে বলে সরকারিভাবে জানানো হয়েছে। কিন্তু জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা, দেশটি শনাক্ত রোগীর সংখ্যা কম দেখিয়েছে।

নেপালের তিন কোটি জনসংখ্যার প্রায় চার শতাংশ করোনা ভ্যাকসিনের দুই ডোজই পেয়েছেন। ১৩ লাখেরও বেশি মানুষ টিকার প্রথম ডোজ পাওয়ার পর এখন দ্বিতীয় ডোজের জন্য অপেক্ষা করছেন। নতুন সরকার আগামী তিন মাসের মধ্যে জনগণের এক তৃতীয়াংশকে এবং আগামী এপ্রিলের মধ্যে প্রত্যেক নেপালিকে ভ্যাকসিনের আওতায় আনার প্রতিশ্রুতি দিয়েছে।

এর আগের সপ্তাহের সোমবার নেপালের সুপ্রিম কোর্ট কে. পি. শর্মা অলির স্থলে দেউবাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়ার আদেশ দেন। আদালতের রায়ে বলা হয়, তিন বছর ধরে ক্ষমতায় থাকা অলি পার্লামেন্ট ভেঙে দিয়ে সংবিধান লঙ্ঘন করেছেন। নেপালের সংবিধান অনুযায়ী, প্রধানমন্ত্রী হিসেবে টিকে থাকতে দেউবার পার্লামেন্টের আস্থা ভোটে জয় পেতে হতো।

বিজ্ঞাপন

এদিকে, মধ্যপন্থি রাজনৈতিক দল নেপালি কংগ্রেস পার্টির প্রধান দেউবা দেশটির সাবেক মাওবাদী বিদ্রোহীদের দল এবং নেপালের দক্ষিণাঞ্চলের সমভূমি এলাকাগুলোর মধ্যে প্রভাবশালী একটি সংখ্যালঘু গোষ্ঠীর প্রতিনিধিত্বকারী দলের সমন্বয়ে গঠিত জোটের প্রধান হিসেবেও দায়িত্বপালন করবেন।

অন্যদিকে, ক্ষমতা হারানো ঐক্যবদ্ধ মার্কসিস্ট-লেনিনিস্ট কমিউনিস্ট পার্টির নেতা কে পি শর্মা অলি বলেছেন, আদালত তাকে অনায্যভাবে অপসারণ করেছে এবং নিজের অবস্থান ব্যাখ্যা করার জন্য জনগণের কাছে যাবেন তিনি।

সারাবাংলা/একেএম

আস্থা ভোট নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা পার্লামেন্ট

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর