Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গরু বয়ে আনা ট্রাকে ‘ঝাঁক বেঁধে’ বাড়ি ফিরছে মানুষ

রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২০ জুলাই ২০২১ ১৯:১৩

সিরাজগঞ্জ: রাত পোহালেই ঈদুল আজহা। স্বজনদের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজধানী ঢাকা ছাড়ছেন উত্তরবঙ্গের মানুষ। ফলে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম মহাসড়কে যানবাহন ও যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। বাস, প্রাইভেটকার, মোটরসাইকেলের পাশাপাশি কম খরচে ট্রাকে করেও বাড়ি ফিরছেন নিম্ন আয়ের মানুষেরা।

মঙ্গলবার (২০ জুলাই) ভোর থেকেই বঙ্গবন্ধু সেতু পশ্চিমপাড় থেকে হাটিকুমরুল গোলচত্বর পর্যন্ত মহাসড়কে এসব দৃশ্য দেখা গেছে। টিকেটের দাম বৃদ্ধি, পরিবহন না পাওয়ার কারণেই গরু বয়ে নিয়ে আসা ট্রাকগুলোতেই চেপে বসছেন সবাই। সেই লড়াইয়ে বাদ যায়নি নারী-শিশুরাও। খালি পেলেই ‘ঝাঁক বেঁধে’ তারা উঠে বসছেন ট্রাকে।

ঘরমুখো মানুষের চাপে বঙ্গবন্ধু সেতুর পশ্চিম সংযোগ মহাসড়কে যানজটের সৃষ্টি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন যাত্রী ও চালকরা।

পরিবার নিয়ে ঢাকা থেকে পাবনাগামী ট্রাক যাত্রী আব্দুর রউফ বলেন, ‘রাজধানী ঢাকা থেকে স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে পরিবার নিয়ে পাবনায় যাচ্ছি। বাসের তুলনায় ট্রাকে ভাড়া কম হওয়ায় পরিবারসহ ট্রাকে উঠেছি। কিন্তু যানজটের কারণে খুব ভোগান্তি পোহাতে হচ্ছে। ভোগান্তি সহ্য করেও পরিবারের সবার সঙ্গে ঈদ করবো এটাই আনন্দের।’

আরেক ট্রাক যাত্রী ইউনুস আলী জানান, তিনি ঢাকায় স্বল্প বেতনের চাকরি করেন। বাসে সিট পাওয়া খুবই দূরুহ। অতিরিক্ত ভাড়া দিয়ে প্রাইভেটকার অথবা মাইক্রোবাসে যাওয়ার সামর্থ্য তার নেই। তাই কম ভাড়া দিয়ে ঝুঁকি নিয়েই তিনি ট্রাকে করে স্বজনদের সঙ্গে ঈদ করতে গ্রামের বাড়ি রংপুর যাচ্ছেন।

দিনাজপুরগামী ট্রাক যাত্রী রফিক, সোবাহান, রুবেল সুমন বলেন, ‘বাসে ভাড়া বেশি, আমরা সামান্য বেতনের চাকরি করি। তাই কষ্ট করি ট্রাকে বাড়ি ফিরছি। স্বজনদের সঙ্গে ঈদ করতে অনেক ভোগান্তি সহ্য করতে হচ্ছে। মহাসড়কে যানবাহনের ধীরগতি এবং যানজটের কারণে আমাদের বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে। আমাদের মতো নিম্ন আয়ের আরও অনেক মানুষ কম খরচে জীবনের ঝুঁকি নিয়ে ট্রাকে করে বাড়ি ফিরছেন।’

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান আলী বলেন, ‘মহাসড়কে ঈদে ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড়। বাসে সিট না পেয়ে অনেকে ট্রাকে করে বাড়ি যাচ্ছে। যানবাহনের চাপ অনেক বেশি। বিশেষ করে ঝুঁকিপূর্ণ নলকা সেতুর কারণে মাঝেমধ্যেই যানজট হচ্ছে। যানজট নিরসনে পুলিশ মহাসড়কে অবস্থান করছে।’ ঈদে ঘরমুখো মানুষের নির্বিঘ্নে বাড়ি ফেরা নিশ্চিতে মহসড়কে হাইওয়ে পুলিশ তৎপর রয়েছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

ঈদুল আজহা টপ নিউজ ট্রাক যাত্রী বাড়ি ফেরা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর