Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বাড়ির সামনে কোরবানির বর্জ্য পেলে সেখানে ফেলা হবে আরও বর্জ্য’

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০২১ ০১:১৪

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, ঈদুল আজহায় কেউ যদি নিজের বাড়ির সামনে কোরবানির পশুর বর্জ্য ফেলে রাখে তাহলে ডিএনসিসির ময়লার গাড়ি থেকেও তার বাড়ির সামনে বর্জ্য ফেলে আসা হবে।

মঙ্গলবার (২০ জুলাই) সকালে রাজধানীর মহাখালীতে দেশের সবচেয়ে বড় ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এই কথা বলেন আতিকুল ইসলাম। এদিন ডিএনসিসি হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জীবন রক্ষাকারী বাইপ্যাপ এবং হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা মেশিন হস্তান্তর করে বিজিএমইএ।

বিজ্ঞাপন

আতিকুল ইসলাম বলেন, আসন্ন ঈদুল আজহায় স্থানীয় কাউন্সিলরসহ সকলের আন্তরিক সহযোগিতায় ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে।

তিনি বলেন, এবার ঢাকা উত্তর সিটি করপোরেশনে কোরবানির বর্জ্য অপসারণ কাজে সর্বমোট ১১ হাজার ৫০৮ জন কর্মী নিয়োজিত থাকবেন।

তিনি আরও বলেন, কোরবানির পশুর বর্জ্য দ্বারা যেন অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্টি না হয় সেজন্য ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে নগরবাসীর মাঝে ইতোমধ্যে ৬ লাখ ৫০ হাজার বর্জ্য ব্যাগ, ৫০ মেট্রিক টন ব্লিচিং পাউডার এবং ৫ লিটার আয়তনের এক হাজার পাঁচ ক্যান স্যাভলন বিতরণ করা হয়েছে।

মেয়র বলেন, কোরবানি পশুর বর্জ্য অপসারণে গুলশানের নগর ভবনে কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। কন্ট্রোল রুমের নম্বরগুলো হলো- ০২৫৮৮১৪২২০, ০৯৬০২২২২৩৩৩ এবং ০৯৬০২২২২৩৩৪।

তিনি বলেন, করোনা মহামারি চলাকালে যার যা সামর্থ্য আছে তা নিয়েই ত্যাগের মানসিকতায় করোনাভাইরাসে আক্রান্ত মানুষের চিকিৎসায় এগিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সার্বিক দিকনির্দেশনা ও আন্তরিক সহযোগিতার ফলেই অল্প সময়ের মধ্যে প্রস্তুতকৃত দেশের সবচেয়ে বড় এক হাজার শয্যাবিশিষ্ট ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতাল এ করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা কার্যক্রম শুরু হয়ে চলমান রয়েছে।

মেয়র বলেন, এই হাসপাতালের জমি, ভবন, বিদ্যুৎ ও পানির ব্যবস্থা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন-ডিএনসিসি এই ভবনটি মার্কেটের জন্যই করা হয়েছিল। এখানে দোকান বরাদ্দ থেকেই বছরে প্রায় একশ কোটি টাকা রাজস্ব আয় হওয়ার সম্ভাবনা থাকলেও নগরবাসীকে সেবা দিতেই একে হাসপাতালে রূপান্তর করা হয়েছে।

তিনি বলেন, মহামারি চলাকালীন হাসপাতালটি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল হিসেবে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিবে। মহামারি শেষ হলে তা সিটি করপোরেশনের জেনারেল হাসপাতাল হিসেবে পরিচালিত হবে।

ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, ঈদুল আজহা উপলক্ষে আমাদের অনেক লোক সমাগত হচ্ছে, বিভিন্ন জায়গায় যাচ্ছে এতে আমরা আশঙ্কা করছি আগামী ৭ থেকে ১৫ দিনে সংক্রমণ আবার বাড়তে পারে। রোগী বাড়লে যে চাপ সৃষ্টি হবে সেজন্য আমরা প্রস্তুতি নিচ্ছি।

সংক্রমণ এড়াতে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়ে ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন বলেন, আপনারা যখন কোথায় যাচ্ছেন অবশ্যই মাস্ক পরবেন, নিরাপদ দূরত্ব বজায় রেখে চললে সংক্রমণ কমানো সম্ভব।

ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালে বিদ্যমান আইসিইউ বেডের অল্প কিছু বেড এই মুহূর্তে খালি রয়েছে বলে জানিয়ে তিনি বলেন, আমাদের ২১২ আইসিইউ সাপোর্টেড বেডের ১৯০টিতে রোগী ভর্তি আছে। আমরা মনে করছি আজই হয়তো সেগুলো পূর্ণ হয়ে যাবে। তাই আমাদের অন্যান্য সাধারণ বেডগুলোতে অক্সিজেন সাপোর্টের ব্যবস্থা করছি।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, সামাজিক দায়বদ্ধতায় উদ্বুদ্ধ হয়ে বিজিএমইএ বিভিন্ন ক্রান্তিলগ্নে জাতির পাশে দাঁড়িয়েছে। এর আগেও করোনা মোকাবেলায় বিজিএমইএ স্বাস্থ্যকর্মী, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ, গনমাধ্যমকর্মীসহ বিভিন্ন মহল এবং বিতরণের জন্য ডিএনসিসি’কে মাস্ক হস্তান্তর করেছে।

করোনা সংক্রমণ রোধে সবাইকে যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন, মাস্ক পরিধান এবং অপ্রয়োজনে বাসার বাইরে বের না হওয়ার জন্য অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নিজের বক্তৃতা শেষে আতিকুল ইসলাম বিজিএমইএ প্রদত্ত বাইপ্যাপ সুবিধাসহ ১৫টি হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা মেশিন এবং ৫০ হাজার মাস্ক হাসপাতালের পরিচালকের নিকট হস্তান্তর করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বিজিএমইএ সভাপতি ফারুক হাসান, ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান এবং অন্যান্যরা।

সারাবাংলা/এসবি/এসএসএ

কোরবানির বর্জ্য টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর