Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মহামারিকালের উৎসবে শঙ্কার মেঘ

সারাবাংলা ডেস্ক
২১ জুলাই ২০২১ ০১:৪৫

ঈদ মানেই উৎসব— স্বাভাবিক বিবেচনায় এ ছিল এক অমোঘ সত্য। গত বছর থেকে সেটি আর বলা যাচ্ছে না। কেননা, প্রাণঘাতী এক ভাইরাসের ছোবলে বিশ্ব যখন নীল, তখন বর্ষপঞ্জির নিয়ম মেনে উৎসব নিয়ে ঈদ হাজির হলেও থাকছে না উদযাপনের সুযোগ। গত বছরের দুইটি ঈদ কেটেছে এরকম ঘরবন্দি অবস্থায়। এ বছরেও ঈদুল ফিতরের পর ঈদুল আজহাতেও পরিস্থিতি পাল্টেনি একটুও। বরং দেশে করোনাভাইরাসের প্রকোপ এখন রয়েছে সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে সর্বোচ্চ অবস্থানে।

বিজ্ঞাপন

তাই ঈদ এলেও উদযাপনের ঘনঘটা কিছুটা কম। সেই উদযাপনও যেটুকু আছে, সেটুকুও বলা চলে করোনা সংক্রমণ রোধে চলমান কঠোর বিধিনিষেধ সরকার শিথিল করার সুযোগ নিয়েই এসেছে। তবে সরকারও জানিয়েছে, বিধিনিষেধ শিথিল থাকলেও স্বাস্থ্যবিধি এড়িয়ে চলার সুযোগ নেই। জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাও বারবার বলছেন, স্বাস্থ্যবিধি মানতে অনীহা পরিস্থিতিতে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণের বাইরে নিয়ে যেতে পারে। এই ঈদ তাই যতটা উৎসব বা উদযাপনের, তার চেয়েও বেশি উদ্বেগের-শঙ্কার।

বিজ্ঞাপন

গত বছরের মার্চে দেশে করোনাভাইরাসের সংক্রমণ প্রথম শনাক্ত হয়। এরপর কখনো সংক্রমণ ও মৃত্যু বেড়েছে, কখনো কমেছে। তবে এ বছরের এপ্রিলে এসে এক দফা সংক্রমণ ও করোনায় মৃত্যু মাত্রা ছাড়াতে থাকে। সেটি মে মাসে কিছুটা কমলেও জুনে ফের ঊর্ধ্বগতির ধারায় ফেরে। আর জুলাইয়ের প্রায় প্রতিদিনই করোনা সংক্রমণ নিয়ে মৃত্যু আর সংক্রমণ শনাক্তের নতুন নতুন রেকর্ড হচ্ছে। এই তো ঈদের আগের দিনও করোনায় প্রাণ হারিয়েছেন দুইশ মানুষ, সংক্রমিত হয়েছেন সাড়ে ১১ হাজারেরও বেশি।

এ পরিস্থিতি সরকার ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ দিতে বাধ্য হয়। সেটি এক দফায় বাড়িয়ে ১৪ জুলাই পর্যন্ত কার্যকর ছিল। পরে ঈদুল আজহা সামনে রেখে শেষ পর্যন্ত আর সরকার বিধিনিষেধ জারি রাখতে পারেনি। ঈদ উৎসবে স্বজনদের কাছে ফেরা ও দেশের বিপুল পরিমাণ পশু খামারির কথা সক্রিয়ভাবে বিবেচনায় নিয়ে ১৫ জুলাই থেকে ২২ জুলাই পর্যন্ত সব ধরনের বিধিনিষেধ শিথিল করা হয়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা অবশ্য সরকারের এমন সিদ্ধান্তে বিস্ময় জানিয়েছিলেন। ঈদ ঘিরে গ্রামে মানুষের ঢল নামলে এমনিতেই সারাদেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ থেকে দেশের কোনো স্থান ফাঁকা থাকবে না বলে আশঙ্কা জানান তারা। তা সত্ত্বেও সড়ক, নৌপথ বা রেলপথে মানুষের ঢল থামানো যায়নি। বলা হয়েছিল, ঈদযাত্রায় বাস, লঞ্চ ও ট্রেনে স্বাস্থ্যবিধি মানতে হবে। এর মধ্যে ট্রেনে কিছুটা মানা হলেও বাস-লঞ্চে ছিল না স্বাস্থ্যবিধির বালাই।

ঈদের আগের দিনও (মঙ্গলবার, ২০ জুলাই) গাবতলী ও মহাখালী বাস টার্মিনালে দেখা গেছে হাজারও মানুষের উপস্থিতি। বাস টার্মিনালগুলোতে দেখা গেছে, বাসে আসনসংখ্যার অর্ধেক যাত্রী পরিবহনের কথা থাকলেও সব সিটেই নেওয়া হয়েছে যাত্রী। এমনকি চালকের পাশে ইঞ্জিন কভারেও যাত্রী দেখা গেছে। একই চিত্র ছিল সদরঘাটেও। অন্যান্য বছর যেভাবে লঞ্চ কানায় কানায় পূর্ণ হয়ে গন্তব্যে রওনা দেয়, তারই পুনরাবৃত্তি হয়েছে এ বছরেও।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের আরেক উদ্বেগ ছিল দেশজুড়ে পশুর হাট ঘিরে। তাদের সেই উদ্বেগও হালে পানি পায়নি। রাজধানী ঢাকার ২৫টি হাটসহ সারাদেশের কোনো হাটেই স্বাস্থ্যবিধি অনুসরণ করতে দেখা যায়নি কাউকে। পশু নিয়ে যারা হাটে এসেছেন, তারাও শেষ পর্যন্ত বেচাবিক্রিতে সন্তুষ্ট হতে পারেননি। উল্টো হাটে আসা ব্যক্তিদের মধ্যে করোনা পজিটিভ ব্যক্তিও পাওয়া গেছে। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকার হাটগুলোতে বসানো হয়েছিল অ্যান্টিজেন পরীক্ষার বুথ। সেখানে নমুনা পরীক্ষা করে চার দিনে ১৮ জনের মধ্যে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। শঙ্কার বিষয় হলো, এসব ব্যক্তিরাও হাটে সামাজিক দূরত্ব মেনে চলেননি। ফলে তাদের মাধ্যমে আরও কত জন সংক্রমিত হয়েছেন, সেটি প্রশ্ন বটে। সার্বিকভাবে পশুর হাটগুলোর চিত্র দেখে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই মন্তব্য করেছেন, পশুর হাটে করোনা নেই!

মহামারিতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান

পরিস্থিতি যতই প্রতিকূল হোক, জীবন থেমে থাকে না। একইভাবে ঈদও এসেছে দুয়ারে। যার যার জায়গা থেকে সচেতন থেকেই এই ঈদ পালনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঈদ উপলক্ষে দেওয়া বাণী ও শুভেচ্ছাবার্তায় তারা মহামারিতে ক্ষতিগ্রস্ত মানুষদের পাশে সবাইকে সাধ্যমতো দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেন, ‘কোরবানি আমাদের মাঝে আত্মদান ও আত্মত্যাগের মানসিকতা সঞ্চারিত করে, আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীর সঙ্গে সুখ-দুঃখ ভাগাভাগি করে নেওয়ার মনোভাব ও সহিষ্ণুতার শিক্ষা দেয়।’ করোনা সংক্রমণের কঠিন এই সময়ে দেশের আপামর জনগণের প্রতি কোরবানির মর্মার্থ অনুধাবন করে সংযম ও ত্যাগের মানসিকতায় উজ্জীবিত হয়ে মহামারিতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান তিনি। একইসঙ্গে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে ঈদুল আজহা উদযাপনের আহ্বানও জানান রাষ্ট্রপতি।

ঈদের শুভেচ্ছাবার্তায় প্রধানমন্ত্রী করোনা মোকাবিলার প্রত্যয় জানিয়ে বলেন, গত এক বছরের বেশি সময় ধরে আমরা করোনাভাইরাস মহামারির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি। আর এ লড়াইয়ে আমরা অনেক আপনজন হারিয়েছি। তবে এ লড়াইয়ে জিততেই হবে এবং আমরা জিতব ইনশাল্লাহ। করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলুন। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন, নিরাপদে থাকুন। ঈদ মোবারক।

আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক

এদিকে, ঈদ উপলক্ষে সারাদেশে বিশেষ প্রস্তুতি নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। সাম্প্রতিক সময়ে বেশ কিছু জঙ্গি তৎপরতা শনাক্ত হওয়ায় সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ ছিল। তবে বেশ কয়েকজন জঙ্গি গ্রেফতারের মাধ্যমে পুলিশও জানিয়েছে, পরিস্থিতি নিয়ন্ত্রণেই রয়েছে। মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলামও দেশবাসীকে আশ্বস্ত করে বলেছেন, ‘আমরা মনে করছি না ঈদে কোনো কিছু ঘটার আশঙ্কা আছে।’

বায়তুল মোকাররমে প্রথম ঈদ জামাত ৭টায়

করোনা পরিস্থিতি বিবেচনায় আগের তিন ঈদের মতো এবারও জাতীয় ঈদগাহে ঈদের জামাত হবে না। ঈদের জামাত হবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে। এদিন মোট পাঁচটি জামাত হবে। এর মধ্যে প্রথম জামাত হবে সকাল ৭টায়, ইমামতি করবেন জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এরপর সকাল ৮টা, সকাল ৯টা, সকাল ১০টা ও সকাল ১০টা ৪৫ মিনিটে আরও চারটি ঈদ জামাত হবে।

মানতে হবে স্বাস্থ্যবিধি, পরতে হবে মাস্ক

সব শঙ্কা আর উদ্বেগের মধ্যেও শেষ পর্যন্ত ঈদুল আজহা দুয়ারে। এ অবস্থায় দেশবাসী ঈদ উৎসবে সামিল হলেও শেষ পর্যন্ত স্বাস্থ্যবিধি অনুসরণকেই প্রধানতম করণীয় বলেই মত দিচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা বলছেন, ঈদের কয়েকটি দিনের অসর্তকতা দেশকে করোনা পরিস্থিতির খাদের কিনারে ফেলে দিতে পারে। তাই ঘরের বাইরে গেলেই মাস্ক পরতে হবে, মানতে হবে স্বাস্থ্যবিধি।

স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর সারাবাংলাকে বলেন, বিধিনিষেধ শিথিল মানেই স্বাস্থ্যবিধি প্রতিপালনে উদাসীনতা নয়। সবাইকে সচেতন হতে হবে। ঈদে আনন্দ করতে গেলেও সতর্ক থাকতে হবে। নইলে ভুগতে হবে আমাদেরই।

সারাবাংলা/টিআর

ঈদুল আজহা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর