Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ: তাপস

সিনিয়র করেসপন্ডেন্ট
২১ জুলাই ২০২১ ১০:৫৭

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করা হবে।

বুধবার (২১ জুলাই) সকাল সাতটায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাতে অংশ নিয়ে সংবাদ মাধ্যমের সামনে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন তিনি।

এ সময় ফজলে নূর তাপস বলেন, দক্ষিণ সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মী এবং বর্জ্য সংগ্রহকারীরা বুধবার থেকেই কাজ শুরু করবে। কোরবানির বর্জ্য তাদের হাতে দিয়ে সহযোগিতার আহ্বান জানিয়ে ২৪ ঘণ্টার মধ্যে ঢাকা থেকে কোরবানির পশুর সকল বর্জ্য অপসারণ করার ঘোষণা দেন মেয়র।

পাশাপাশি, একটি পরিষ্কার পরিচ্ছন্ন নগরী উপহার দেওয়ার প্রত্যয়ও ব্যক্ত করেন।

এছাড়াও, রাত থেকেই পশুর হাটের বর্জ্য অপসারণের কাজ শুরু হয়েছে। কোরবানি শেষ হতে হতেই হাটের বর্জ্য অপসারণ শেষ হবে বলে জানিয়েছেন মেয়র।

এ ব্যাপারে সিটি করপোরেশন সূত্র জানিয়েছে, ২১ জুলাই দুপুর দুইটা হতে ২৪ জুলাই দুপুর দুইটা পর্যন্ত দক্ষিণ সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকা এবং পশুর হাটগুলোর বর্জ্য ব্যবস্থাপনা সরেজমিন মাঠ পর্যায়ে তদারকির জন্য ১০টি টিম গঠন করা হয়েছে। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে এই টিমগুলো কাজ করবে।

অন্যদিকে, করপোরেশনের শীতলক্ষ্যা হলে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সচিত্র তদারকির জন্য একটি কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ স্থাপন করা হয়েছে। করপোরেশনের আওতাধীন যে কোনো নাগরিক তার নিজ এলাকায় সৃষ্ট বর্জ্য সম্পর্কিত তথ্যাদি প্রেরণ বা পশুর বর্জ্য অপসারণ সম্পর্কিত সুরাহার জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষের ০১৭০৯৯০০৮৮৮ নম্বরে ফোন করে জানাতে পারবেন। কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষে কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ তিন শিফটে ১৮ জুলাই দুপুর দুইটা হতে ২৪ জুলাই দুপুর দুইটা পর্যন্ত দায়িত্ব পালন করবেন। নিয়ন্ত্রণকক্ষের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা মাঠ পর্যায়ে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করবেন।

বিজ্ঞাপন

একই সময়ে, ৯০টি খোলা ট্রাক, ৫৩টি কম্পেক্টর, ১২টি পানির গাড়ি, ১০২টি ডাম্প ট্রাক, ১৪টি পে-লোডার, ৮১টি কন্টেইনার ক্যারিয়ার, ৯টি টায়ার ডোজার, ২টি ট্রেইলার, ৯টি স্কিড লোডারসহ প্রায় পৌনে ৪০০ যান-যন্ত্রপাতি মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে নিযুক্ত থাকবে বলেও জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এই কর্মযজ্ঞে নিয়মিত পাঁচ হাজার কর্মীর সঙ্গে অতিরিক্ত আরও পাঁচ হাজার কর্মী নিযুক্ত থাকবে। ইতোমধ্যেই, সিটি করপোরেশনের পক্ষ থেকে কাউন্সিলরদেরকে এক হাজার করে এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদেরকে এক হাজার ৫০০ টি পরিবেশবান্ধব থলে প্রদাণ করা হয়েছে। এসব থলে যারা পশু কোরবানি করবেন তাদের মাঝে বিতরণ করা হবে। কোরবানির পশুর বর্জ্য সেসব থলের মধ্যে ভরে তা নির্ধারিত সময়ের মধ্যে করপোরেশনের নির্ধারিত ব্যক্তিবর্গের কাছে হস্তান্তর করতে হবে। পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৩০ টন ব্লিচিং পাউডার ও ১৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে বলেও দক্ষিণ সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়েছে।

সারাবাংলা/ইউজে/একেএম

কোরবানির পশুর বর্জ্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর