Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রয়োজন ছাড়াই অনেকে আইসিইউ ডিমান্ড করে

সিনিয়র করেসপন্ডেন্ট
২৪ জুলাই ২০২১ ১৯:৩২

জাহিদ মালেক, ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমানে হাসপাতালে নিবিড় পরিচর্যা কেন্দ্র— আইসিইউ’র ডিমান্ড অনেক বেশি। প্রয়োজন না হলেও অনেক রোগীর লোক আইসিইউ ডিমান্ড করে। তবে, দেশে আইসিইউ শয্যা বাড়ানো হচ্ছে। কিন্তু, আগের তুলনায় করোনা সংক্রমণ ছয়গুণ বেড়েছে। মৃত্যু বেড়েছে দশগুণ। আইসিইউ শয্যার চাহিদাও দশগুণ বেড়েছে। অক্সিজেনের চাহিদা বেড়েছে পাঁচগুণ।

শনিবার (২৪ জুলাই) বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সদস্যভুক্ত প্রতিষ্ঠান এবং হাসপাতালগুলোর সঙ্গে মতবিনিময় সভায় করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যা সংখ্যা বৃদ্ধি শীর্ষক অনুষ্ঠানে এসব বিষয় নিয়ে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা হয়নি। যে যার মতো করে স্বাস্থ্যবিধি ভঙ্গ করেছে। মানুষ গ্রামে গেছে। গাড়ি বন্ধ তাও মানুষ হেঁটে চলাচল করছে। এটা কেমন কথা? এখন তো আর কেউ বলতে পারবে না যে স্বাস্থ্যবিধির কথা সে জানে না। এখন সবাই এ ব্যাপারে জানে।

জাহিদ মালেক বলেন, ঢাকা শহরে কোভিড বেডের সংখ্যা পাঁচ হাজার ৭০০। আর সারা দেশ মিলিয়ে ১৫ হাজারের মতো। আইসিইউ’র ক্ষেত্রে একটা ভিন্নতা আছে। সাধারণ আইসিইউ এবং কোভিড আইসিইউ মিলিয়ে দেশে আট থেকে ১২শ আইসিইউ শয্যা রয়েছে।

সরকার ৪৩টি অক্সিজেন জেনারেটর অর্ডার করেছে। যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশিরা ২৫০টি ভেন্টিলেটর দিয়েছে। সেগুলো আজ (শনিবার) দেশে আসছে। এছাড়াও, সরকারিভাবে ৩৫০টি ভেন্টিলেটর কেনা হচ্ছে— বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশিদ আলম, বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খান এবং সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খানসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/একেএম

আইসিইউ শয্যা কোভিড-১৯ নভেল করোনাভাইরাস স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর