Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিধিনিষেধের তৃতীয় দিনে মানুষের আনাগোনা বেশি

সিনিয়র করেসপন্ডেন্ট
২৫ জুলাই ২০২১ ১২:২৯

ঢাকা: বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে কঠোর বিধিনিষেধের তৃতীয় দিনে রাজধানীর সড়কে সড়কে মানুষের আনাগোনা বেড়েছে। ঈদুল আজহা ও সাপ্তাহিক ছুটি শেষে পাঁচদিন পর রোববার (২৫ জুলাই) দেশের পুঁজিবাজারে লেনদেন, ব্যাংক ও সরকারি কিছু অফিস সীমিত পরিসরে কার্যক্রম চালু রয়েছে। এ কারণে প্রয়োজনীয় কর্মকাণ্ডে বের হওয়া মানুষের আনাগোনা বৃদ্ধি পেয়েছে। এ ছাড়া অলিগলিসহ কাঁচাবাজারকেন্দ্রিক এলাকাগুলোতে মানুষের আনাগোনা বা জটলাও তুলনামূলক বৃদ্ধি পেয়েছে।

রোববার (২৫ জুলাই) থেকে যথারীতি খোলা থাকছে ব্যাংক। সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেনের পর আনুষঙ্গিক কাজ শেষ করার জন্য বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, করোনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় ২৫ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত (সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত) বিধিনিষেধ চলাকালে সীমিত পরিসরে খোলা থাকবে ব্যাংক। রোববার থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংকে লেনদেন হবে। লেনদেন পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। এ ছাড়াও খোলা থাকছে পুঁজিবাজার।

রোববার সকাল থেকেই রাস্তায় মানুষের চলাচল তুলনামূলকভাবে বৃদ্ধি পেয়েছে। ঈদের ছুটি ও সাপ্তাহিক ছুটি শেষে আজকে ব্যাংক, পুঁজিবাজারসহ কিছু সরকারি অফিস সীমিত পরিসরে খোলা রয়েছে। সরেজমিনে সকাল নয়টা থেকে দশটা পর্যন্ত জিগাতলা, ধানমন্ডি বিভিন্ন সড়ক এবং মোহাম্মদপুর বাসস্ট্যান্ড ও টাউন হল মার্কেটসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

রিকশাসহ লকডাউনের আওতামুক্ত কিছু যানবাহন চলাচল করছে। রাস্তার মোড়ে মোড়ে রিকশার জটলা রয়েছে। প্রয়োজনে ঘরের বাইরে বের মানুষজনের বেশিরভাগই রিকশায় গন্তব্যমুখী স্থানে ছুটতে দেখা যাচ্ছে। লকডাউনের আওতামুক্ত রাস্তার দু’পাশের ফলমূলের দোকানপাঠ, কাঁচা বাজার, ওষুধের দোকানপাট আগের মতোই খোলা রয়েছে।

এই এলাকার বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কগুলোতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের টহল রয়েছে। জিগাতলা হয়ে মোহাম্মদপুর পর্যন্ত এই সড়কে আবাহনী মাঠের পাশে পুলিশের একটি চেকপোস্ট রয়েছে। চেকপোস্টে দায়িত্বরত পুলিশবাহিনী সদস্যদেরও ঢিলেঢালা ভাব দেখা গেছে।
১ম দিনে চেকপোস্টে রিকশাসহ অন্যান্য যানবাহন থামিয়ে মানুষজনকে বাইরে বের হওয়ার কারণ জিজ্ঞাসাবাদ করা হলেও তৃতীয় দিনে এমন কোনো তৎপরতা চোখে পড়েনি। কেবলমাত্র কিছু প্রাইভেটকার থামিয়ে মাঝে মধ্যে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

প্রসঙ্গত, বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে শুক্রবার (২৩ জুলাই) সকাল ৬টা থেকে কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। ৫ আগস্ট দিনগত রাত ১২টা পর্যন্ত বিধিনিষেধ বহাল থাকবে। এ সময় জরুরি প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বের হলে তাকে শাস্তির আওতায় নেওয়া হবে। বিধিনিষেধ চলাকালে জনগণকে সতর্ক থাকা, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি মানার নির্দেশ দেওয়া হয়।

গত ১৩ জুন বিধিনিষেধ আরোপ করে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই আদেশে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত বিধিনিষেধ শিথিল করা হয়েছিল ঈদের কারণে। ২৩ জুলাই সকাল ৬টা থেকে নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল। ওই নির্দেশনার আলোকেই সকাল ৬টা থেকে বিধিনিষেধ শুরু হয়।

সারাবাংলা/এনআর/একে

আনাগোনা করোনা টপ নিউজ নভেল করোনাভাইরাস বিধিনিষেধ


বিজ্ঞাপন
সর্বশেষ

ই-ক্যাবে প্রশাসক নিয়োগ
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৬:১৪

সম্পর্কিত খবর