Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানে পানির দাবিতে বিক্ষোভ, নিহত কমপক্ষে ৩

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জুলাই ২০২১ ১৯:৪৬

ইরানে পানির দাবিতে শুরু হওয়া বিক্ষোভ সপ্তাহ ধরে অব্যাহত রয়েছে। এসব বিক্ষোভ সহিংসতায় রূপ নেওয়ায় কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলের খুজেস্তান প্রদেশ থেকে পানির দাবিতে আন্দোলন শুরু হয়। পরে আন্দোলন পার্শ্ববর্তী আলিগোদরাজ ও লরেস্তানসহ অন্যান্য প্রদেশে ছড়িয়ে পড়ে। সিএনএন’র খবর।

ইরানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুযায়ী, আলিগোদরাজ প্রদেশে বিক্ষোভে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে বিক্ষোভে অংশ নেওয়া তিনজন গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

বিজ্ঞাপন

তবে ইরানের সংবাদমাধ্যমের খবরে কারা গুলি চালিয়েছে তা উল্লেখ করা হয়নি। এতে বলা হয়েছে, কোনো ‘সন্দেহজনক’ উৎস থেকে গুলিবর্ষণ হয়েছে। কিন্তু বিক্ষোভরত অনেকের দাবি, আইনশৃঙ্খলা বাহিনী বিনা উস্কানিতে শান্তিপূর্ণ আন্দোলনে গুলি চালিয়েছে।

এদিকে হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সি (এইচআরএএনএ) জানিয়েছে, সরকার তিনজনের মৃত্যুর খবর জানালেও বিক্ষোভে সহিংসতায় এ পর্যন্ত অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এতে আহত হয়েছেন অনেকেই। এছাড়া শনিবার রাতে গ্রেফতার করা হয়েছে অন্তত ১০২ জনকে।

উল্লেখ্য, ইরানে স্মরণকালের ভয়াবহ খরা চলছে। এতে খাবার এবং চাষাবাদের জন্য পানির সংকট দেখা দিয়েছে। প্রায় এক সপ্তাহ ধরে পানির দাবিতে আন্দোলন করছেন হাজারো মানুষ। এসব প্রদেশের বাসিন্দারা দীর্ঘদিন ধরে তাদের এলাকায় সেচ কার্যক্রম ও পানিবন্টনের বৈষ্যমের অভিযোগ করে আসছেন। এবারের খরায় সংকট চরম আকার নেওয়ায় আন্দোলনে নেমেছেন তারা।

সারাবাংলা/আইই

ইরানে পানির দাবিতে বিক্ষোভ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর