Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কঠোর বিধিনিষেধ: তৃতীয় দিনে চট্টগ্রামে গাড়ি চলাচল বেড়েছে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ জুলাই ২০২১ ২০:৪৩

চট্টগ্রাম ব্যুরো: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর বিধিনিষেধের তৃতীয় দিনে চট্টগ্রাম নগরীতে সড়কে মানুষের পাশাপাশি গাড়ি চলাচলও বেড়েছে। প্রশাসন সংশ্লিষ্টরা জানিয়েছেন, ব্যাংক খুলে দেওয়ায় সড়কে গাড়ি ও মানুষ কিছুটা বেড়েছে। তবে অনেকে অহেতুক ঘুরতেও রাস্তায় বের হচ্ছেন। এছাড়া ঈদুল আজহা ও সাপ্তাহিক বন্ধের দিন শেষে জরুরি পণ্যবোঝাই ট্রাক-লরিও বের হয়েছে।

রোববার (২৫ জুলাই) দুপুরে নগরীর বিভিন্ন এলাকা ঘুরে দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ দেখা গেছে। বিভিন্ন ব্যাংকের শাখায় কিছু লোকজন দেখা গেছে। এছাড়া নগরীর কাঁচাবাজারগুলোতে মানুষের সমাগম ছিল। গাড়ি চলাচল গত দুই দিনের তুলনায় বেড়েছে, যার মধ্যে অধিকাংশই ব্যক্তিগত যানবাহন। বিধিনিষেধের আওতার বাইরে থাকা রিকশা চলাচল করেছে যথারীতি। তকঠোর বিধিনিষেধবে আগের চেয়ে রিকশার পরিমাণও বেশি দেখা গেছে। হাতেগোণা কিছু অটোরিকশারও দেখা মিলেছে নগরীর বিভিন্ন স্পটে।

বিজ্ঞাপন

নগরীর অন্যতম ব্যস্ত দুই প্রবেশপথ কর্ণফুলী ও সিটি গেইট এলাকায় গিয়ে দেখা গেছে, উপজেলা থেকে গাড়ি তেমন প্রবেশ করছে না। দুরপাল্লার গাড়িও তেমন দেখা যায়নি। তবে বিভিন্ন প্রতিষ্ঠানের স্টিকার লাগানো কিছু বাস নগরীতে প্রবেশ করতে দেখা গেছে। এছাড়া পণ্য নিয়ে চলাচলরত ট্রাক-লরিগুলো চলাচল করলেও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সেগুলো থামিয়ে তল্লাশি করতে দেখা যায়নি। তবে প্রাইভেট কার, মোটর সাইকেল তল্লাশির মুখে পড়েছে।

কঠোর বিধিনিষেধ কার্যকরে পুলিশ-র‌্যাব-বিজিবির পাশাপাশি সেনাবাহিনীর ১০টি টিম জেলা ও নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ স্পটে চেকপোস্টে দায়িত্ব পালন করছে। এছাড়া জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের ২১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২১টি দল নগরীতে দিনভর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে।

বিজ্ঞাপন

কর্ণফুলী চেকপোস্টে দায়িত্বরত সেনাবাহিনীর ক্যাপ্টেন আহসানুল করিম রাঈম সারাবাংলাকে বলেন, ‘গত দুই দিন গাড়ি তেমন ছিল না। আজ (রোববার) গাড়ি একটু বেশি। সবচেয়ে বেশি ট্রাক, কাভার্ড ভ্যান, লরি। প্রাইভেট কার, মোটর সাইকেল, রিকশাও আছে। পণ্যবাহী পরিবহনগুলো আমরা ছেড়ে দিয়েছি। তবে প্রাইভেট কার-মোটর সাইকেল চেকপোস্টের সামনে পড়লে আমরা তাদের থামিয়ে জিজ্ঞাসা করেছি। উপযুক্ত কারণ দেখাতে না পারায় অনেককে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে জরিমানা করা হয়েছে।’

সিটি গেইট এলাকায় দায়িত্বরত ফ্লাইট লেফটেন্যান্ট মো. সাবিত হাসান সারাবাংলাকে বলেন, ‘গত দুইদিন ঈদুল আজহার বন্ধ শেষে অনেক মানুষ নগরীতে প্রবেশ করেছে। রিকশা, মোটর সাইকেল, প্রাইভেট কার নিয়ে অনেকে এসেছেন। আজ (রোববার) উপজেলা থেকে লোকজনের প্রবেশ তেমন ছিল না। তবে যেহেতু ব্যাংক খোলার প্রথমদিন, অনেকে এ কারণে ঘর থেকে বের হয়েছে। সেজন্য গাড়ির চাপ আজ কিছুটা বেড়েছে। বৃষ্টি ছিল সারাদিন। বৃষ্টি বেশি থাকলে সড়কে মানুষ থাকে না। বৃষ্টি কমলে আবার বেরিয়ে আসে। আমরা যথাসাধ্য বিধিনিষেধ কার্যকরের চেষ্টা করছি।’

এদিকে নগরীর প্রধান সড়কগুলোর পাশাপাশি অলিগলিতেও জটলা বেড়েছে। ভ্রাম্যমাণ আদালত সড়কে অহেতুক ঘোরাঘুরি, দোকানপাট খোলা রাখা এবং বিনা প্রয়োজনে গাড়ি নিয়ে সড়কে বের হওয়ায় ২১৫টি মামলা করে ৬৩ হাজার ৭০০ টাকা জরিমানা আদায় করেছে।

এ সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, নগরীর বন্দর, পতেঙ্গা ও ইপিজেড এলাকায় অভিযান পরিচালনায় করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট রেজওয়ানা আফরিন। তিনি ২৪ মামলায় পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করেন। চকবাজার, বাকলিয়া ও কর্ণফুলী এলাকায় অভিযান চালিয়ে ম্যাজিস্ট্রেট উমর ফারুক ৮টি মামলা করে ২ হাজার ৩০০ টাকা জরিমানা আদায় করেন। নগরীর আকবরশাহ, বায়েজিদ, হালিশহর ও পাহাড়তলি এলাকায় অভিযান করেন ম্যাজিস্ট্রেট সুরাইয়া ইয়াসমিন ও নূরজাহান আক্তার সাথী। এসব এলাকায় অভিযানে ২৪ মামলায় ৬ হাজার ৮৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। নগরীর খুলশী, চাঁন্দগাও ও পাঁচলাইশ এলাকায় অভিযান চালিয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট হুছাইন মুহাম্মদ ও আব্দুল্লাহ আল মামুন ২২ মামলায় ১১ হাজার টাকা জরিমানা আদায় করেছেন।

এদিকে বিকেলে ম্যাজিস্ট্রেট শাহিদা ফাতেমা চৌধুরী ও খিন ওয়ানু চকবাজার, বাকলিয়া ও কর্ণফুলী এলাকায় অভিযান চালিয়ে ১৪ মামলায় ৪ হাজার ১০০ টাকা জরিমানা আদায় করেন। বিকেলে চান্দগাঁও, পাঁচলাইশ ও খুলশী এলাকায় ম্যাজিস্ট্রেট রাজিব হোসেন ও প্লাবন কুমার বিশ্বাস ১০ মামলায় ৩ হাজার ৮০০ টাকা জরিমানা আদায় করেন। শাহ আমানত সেতু, মইজ্জারটেক এলাকায় বিআরটিএ’র এক্সিকিউটিভ শান্তনু কুমার দাস ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালিয়ে ৮ মামলায় ৩৪০ টাকা জরিমানা আদায় করেন।

নগরীর বাকলিয়া, চকবাজার, চান্দগাঁও, পাঁচলাইশ, হালিশহর, পাহাড়তলী, লালখান বাজার এলাকায় চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী ভ্রাম্যমাণ আদালতের অভিযান চালান। অভিযানে ১৩ মামলায় ২ হাজার ২০০ টাকা জরিমানা আদায় করেন।

সারাবাংলা/আরডি/এসএসএ

কঠোর বিধিনিষেধ টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর