Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেলের আরও ২ সেট ট্রেন মোংলায়, ডিপোতে নামবে আগস্টের শেষে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ জুলাই ২০২১ ২১:০০

ঢাকা: মেট্রোরেলের আরও দুই সেট ট্রেন বাংলাদেশে পৌঁছেছে। গত (২০ জুলাই) ট্রেনসেট দুটি মোংলা সমুদ্রবন্দরে পৌঁছে বলে জানিয়েছে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র। সেখানে শুল্ক বিভাগের আনুষ্ঠানিকতা শেষে ট্রেনসেট বহনকারী বার্জ রওনা দিয়ে আগস্টে ঢাকার প্রকল্প ডিপোতে পৌঁছবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এদিকে ডিএমটিসিএল’র ফেসবুক পেইজেও বিষয়টি নিশ্চিত করে বলা হয়েছে যে, মেট্রোরেলের ৩য় ও ৪র্থ ট্রেনসেট গত ২২ জুন জাপানের কোবে সমুদ্রবন্দর থেকে জাহাজ যোগে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে গত ২০ জুলাই মোংলাবন্দরে এসে পৌঁছেছে। গত ২২ জুলাই উভয় মেট্রো ট্রেনসেট মোংলা বন্দরে চারটি বার্জ-এ নামানো সম্পন্ন হয়েছে। শুল্ক ও ভ্যাট সম্পর্কিত কার্যাদি শেষে বার্জ যোগে মেট্রো ট্রেনসেট দুটি নদী পথে আগস্টের তৃতীয় সপ্তাহ নাগাদ ঢাকার উত্তরাস্থ ডিএমটিসিএল ডিপোতে এসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

বিজ্ঞাপন

প্রকল্প সুত্রে জানা গেছে, ট্রেনসেট দুটি ঢাকা পৌঁছানোর পর জাপান ও বাংলাদেশের বিশেষজ্ঞ কর্মকর্তারা কয়েক দফা পরীক্ষা শেষে সংযুক্ত করবেন।

এর আগে, গত ২১ এপ্রিল মেট্রোরেলের প্রথম সেট ট্রেন ঢাকায় আসে। বাংলাদেশের প্রথম বিদ্যুৎচালিত এই ট্রেন গত ১২ মে উত্তরা ডিপোর ভেতরে পরীক্ষামূলকভাবে ৫০০ মিটার লাইনে চালানো হয়। এর আগে, গত ১ জুন ছয় কোচের দ্বিতীয় ট্রেন সেট ঢাকায় আসে। যা এখন পরীক্ষা-নিরীক্ষা চলছে। এবার এল তৃতীয় ও চতুর্থ সেট। আর পঞ্চম সেটের জাপান থেকে বাংলাদেশে পৌঁছানোর সম্ভাব্য তারিখ ১৭ সেপ্টেম্বর।

জানা যায়, প্রতিটি ট্রেনসেটে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ টি আসন রয়েছে। ডিএমটিসিএল ২০১৭ সালের আগস্টে জাপানের কাওয়াসাকি মিতসুবিশি কনসোর্টিয়ামের সঙ্গে মেট্রোরেলের জন্য ২৪ সেট ট্রেন তৈরির চুক্তি সই করে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, রাজধানীর যানজট কমাতে ২০১৩ সালে মেট্রোরেলের পরিকল্পনা করা হলেও এর কাজ শুরু হয় ২০১৬ সালে। ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি নামে পরিচিত মেট্রোরেল প্রথমে তিনটির পরিকল্পনা করা হলেও পরে তা বাড়িয়ে পাঁচটি করা হয়। ২২ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত দেশের প্রথম মেট্রোরেল প্রকল্প এমআরটি-৬ এর রুট রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত।

সারাবাংলা/জেআর/পিটিএম

ট্রেনসেট মেট্রোরেল

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর