Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অভিযোজনমূলক কর্মকাণ্ডে দুর্বল দেশগুলোকে সহায়তা দেওয়া উচিত’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২১ ০০:০৯

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজন সম্পর্কিত বৈশ্বিক লক্ষ্য অর্জনের জন্য দীর্ঘমেয়াদী এবং পর্যাপ্ত আর্থিক সহায়তা একটি পূর্বশর্ত। অগ্রাধিকার ভিত্তিতে অভিযোজন কর্মকাণ্ড কার্যকরভাবে বাস্তবায়ন করার জন্য সবচেয়ে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশগুলোকে প্রযুক্তিগত এবং আর্থিক উভয় সহায়তা সরবরাহ করা দরকার।

রোববার (২৫ জুলাই) লন্ডনে অনুষ্ঠিত সিওপি-২৬ প্রেসিডেন্সির ‘দ্য জুলাই মিনিস্টিরিয়াল’র উদ্বোধনী ও পূর্ণাঙ্গ অধিবেশনে মন্ত্রী তার বক্তব্যে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

পরিবেশমন্ত্রী বলেন, ‘অভিযোজন এবং সহিষ্ণুতা ক্ষমতা বাড়িয়ে জলবায়ু পরিবর্তনের প্রভাবের ঝুঁকি কমানোর লক্ষ্যে বাংলাদেশ ন্যাশনাল অ্যাডাপটেশন প্লান (ন্যাপ) গঠন প্রক্রিয়াধীন রয়েছে। তবে ন্যাপ বাস্তবায়নের জন্য সম্পদের সীমাবদ্ধতা সম্পর্কে আমরা সচেতন। অভিযোজনের জন্য পর্যাপ্ত এবং কার্যকর সহায়তা প্রয়োজন।’

অধিবেশনটিতে সভাপতিত্ব করেন সিওপি-২৬ প্রেসিডেন্ট অলোক শর্মা। অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল এবং পরিবেশ অধিদফতরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিনসহ আমন্ত্রিত বিভিন্ন দেশের মন্ত্রী এবং প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেআর/পিটিএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর