Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিধিনিষেধে জ্বালানি তেলের ব্যবহার কমেছে

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২১ ১০:০২

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশজুড়ে চলমান বিধিনিষেধে সব ধরনের যাত্রীবাহী গাড়ি চলাচল বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে ব্যক্তিগত গাড়ি চলাচলও। শিল্প কল-কারখানাও বন্ধ। এর ব্যাপক প্রভাব পড়েছে জ্বালানি তেল বিক্রিতে।

বাংলাদেশ পেট্রোলিয়ার করপোরেশন (বিপিসি) সূত্রে জানা গেছে, স্বাভাবিক পরিস্থিতিতে সব ধরনের জ্বালানি তেলের প্রতিদিনের চাহিদা গড়ে ১৮ হাজার টন। বিধিনিষেধের কারণে প্রতিদিন পাঁচ হাজার টন কমেছে। এরমধ্যে ডিজেলের চাহিদা কমেছে চার হাজার টন, অকটেনের ব্যবহারের চাহিদা কমেছে ৪০০ টন, ডিজেলের কমেছে ৪৫০ টন আর কেরোসিনের বিক্রি কমেছে ১০০ টন। এছাড়াও ফার্নেস অয়েলের চাহিদা কমেছে এক হাজার টন ও জেট অয়েল ১২০০ টন থেকে বিক্রি কমে ৬৫০ টনে ঠেকেছে।

বিজ্ঞাপন

জ্বালানি তেলের বিক্রি ব্যাপক পরিমাণে কমে যাওয়ায় লোকসানে পড়েছে সরকারি প্রতিষ্ঠান পদ্মা অয়েল, যমুনা অয়েল এবং মেঘনা পেট্রোলিয়াম। যদিও সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বাড়তি থাকায় লোকসান অতটা গুনতে হবে না।

বর্তমানে ডিজেল প্রতি লিটার ৬৫ টাকা, অকটেন প্রতি লিটার ৮৯ টাকা, পেট্রোল ৮৬ টাকা, কেরোসিন ৬৫ টাকা লিটার। আর জেট- এ ১ (চট্টগ্রাম) স্থানীয় ফ্লাইটের জন্য ৬৩ টাকা লিটার, আর ঢাকার জন্যও এক মূল্য। অন্যদিকে ফার্নেস অয়েল প্রতি লিটারের দাম ৫৩ টাকা।

সারাবাংলা/জেআর/এএম

জ্বালানি তেল জ্বালানি তেল আমদানি টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর