Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিলেট-৩ আসনের উপনির্বাচন স্থগিত

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২১ ১৩:৫৩

ঢাকা : করোনা ভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সিলেট-৩ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন হাইকোর্ট। পূর্বনির্ধারিত সময় অনুযায়ী আগামী ২৮ জুলাই সিলেট-৩ আসনের উপনির্বাচন হওয়ার কথা ছিল।

সোমবার (২৬ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক ভার্চ্যুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসুদুজ্জামান আরজু সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামী ৫ আগস্ট পর্যন্ত সিলেট-৩ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ স্থগিত করেছেন হাইকোর্ট।

ইসি সূত্র জানায়, গত ২ জুন সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ শূন্য সংসদীয় আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। প্রথম দফায় তফসিল অনুযায়ী, গত ১৪ জুলাই উল্লেখিত তিন সংসদীয় আসনের উপ-নির্বাচনের তারিখ নির্ধারন করা হয়। করোনার কারণে পরে ভোটগ্রহণের তারিখ পরিবর্তন করে ২৮ জুলাই পূর্ণনির্ধারণ করা হয়। আসন তিনটিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ১৫ জুন মঙ্গলবার, মনোনয়নপত্র বাছাই হয় ১৭ জুন বৃহস্পতিবার এবং মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল গত ২৩ জুন। আর প্রতীক বরাদ্দ দেওয়া হয় ২৪ জুন।

এদিকে ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ আসনের উপনির্বাচনের আওয়ামী লীগের দুই প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় আসন দুইটিতে আর উপনির্বাচনের প্রয়োজন হয়নি। ফলে আগামী ২৮ জুলাই কেবল সিলেট-৩ আসনের উপনির্বাচন হওয়ার কথা ছিলো।

করোনার কারণে সিলেট-৩ আসনের ভোটগ্রহণ স্থগিত রাখার অনুরোধ জানিয়ে গত রোববার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাকে আইনি নোটিশ দেওয়া হয়েছিল। এবার আদালতের নির্দেশে নির্বাচন স্থগিত করা হলো।

উল্লেখ্য, সিলেট-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস করোনা আক্রান্ত হয়ে গত ১১ মার্চ রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য হলে শূন্য আসনের উপনির্বাচনের তারিখ ছিলে আগামী ২৮ জুলাই।

আরও পড়ুন: 

ভোট হচ্ছে সিলেট-৩ আসনে, শফি-আতিকের মুখোমুখি নৌকার হাবিব

সিলেট-৩ উপনির্বাচন স্থগিত চেয়ে সিইসিকে আইনি নোটিশ

সারাবাংলা/জিএস/এএম

সিলেট- ৩ আসনের উপনির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর