Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তালেবান ঠেকাতে বিমান হামলায় আফগানিস্তানকে সহায়তা করবে আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জুলাই ২০২১ ১৮:৩১

আফগানিস্তানে তালেবানের সহিংস হামলা ঠেকাতে বিমান হামলা চালিয়ে সরকারি বাহিনীকে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। রোববার (২৫ জুলাই) যুক্তরাষ্ট্রের জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি আফগানিস্তানের রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। একই দিন এ মার্কিন জেনারেল আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির সঙ্গেও বৈঠক করেন।

মার্কিন এ কমান্ডার সংবাদ সম্মেলনে বলেন, আগামী দিনগুলোতে কঠিন সময় পার করবে আফগানিস্তান। গত কয়েক দিন ধরে মার্কিন বিমান বাহিনী তালেবানের বিরুদ্ধে বিমান হামলা বাড়িয়ে দিয়েছে। তালেবান যদি তাদের হামলা অব্যাহত রাখে, তাহলে আফগান বাহিনীকে দেওয়া এ সহায়তা আরও বাড়াতে আমরা প্রস্তুতি নিয়েছি।

তিনি বলেন, আমি আফগান সরকারকে নিশ্চয়তা দিয়েছি যে, সরকারি বাহিনী যেখানে তালেবানের হামলার শিকার হবে, সেখানে আমাদের বিমান বাহিনী তাদের সহায়তা করবে।

চলতি বছরের ১১ সেপ্টেম্বর আফগানিস্তান থেকে সকল ন্যাটো ও মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়া হবে— গত বছর এমন ঘোষণা আসার পর থেকেই আফগানিস্তান দখলের জন্য লড়াই জোরদার করে উগ্রবাদী গোষ্ঠী তালেবান। এর পর থেকে দেশের প্রায় ৮৫ শতাংশ পর্যন্ত এলাকা দখল করে নেয় তারা।

এদিকে মার্কিন সেনা সহায়তা না থাকায় তালেবানকে রুখতে বেগ পেতে হচ্ছে আফগান বাহিনীকে। আফগানিস্তানে সবচেয়ে বড় ঘাঁটি বাগরাম থেকে মার্কিন বাহিনী চলে যাওয়ার পর তালেবানের হামলা আরও জোরদার হয়েছে। তবে সম্প্রতি আফগান বাহিনী তালেবানের বিরুদ্ধে কড়া প্রতিরোধ গড়ে তুলেছে। ঈদের পর সারা দেশে অসংখ্য ঘাঁটিতে অভিযান চালিয়ে কয়েকশ তালেবানকে হত্যা করেছে সরকারি বাহিনী। এরইমধ্যে আকাশপথে সরকারি বাহিনীকে সহায়তার ঘোষণা দিলেন মার্কিন কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি।

আরও পড়ুন

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর