Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো ২৪ ঘণ্টায় সংক্রমণ ছাড়াল ১৫ হাজার

সারাবাংলা ডেস্ক
২৬ জুলাই ২০২১ ১৭:৪৮

দেশে করোনাভাইরাসের সংক্রমণ অতীতের সব রেকর্ড ছাড়িয়েছে। প্রথমবারের মতো এক দিনে সংক্রমণ শনাক্ত হয়েছে ১৫ হাজারের বেশি। গত ২৪ ঘণ্টায় এর পরিমাণ ছিল ১৫ হাজার ১৯২। এর আগে এক দিনে সর্বোচ্চ ১৩ হাজার ৭৬৮ জনের শরীরে করোনা সংক্রমণের রেকর্ড হয়েছিল গত ১২ জুলাই।

কেবল সর্বোচ্চ সংক্রমণ নয়, করোনা সংক্রমণ নিয়ে এক দিনে সর্বোচ্চ ২৪৭ মৃত্যুরও রেকর্ড হয়েছে গত ২৪ ঘণ্টায়। এর আগে গত ১৯ জুলাই একদিনে সর্বোচ্চ ২৩১ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন দেশে।

সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে আগের দিনের মতোই ৬৩৯টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাবের সংখ্যা ১৩০টি, জিন এক্সপার্ট ল্যাবের সংখ্যা ৫২টি, র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাবের সংখ্যা ৪৫৭। অন্যদিকে ৬৩৯টি ল্যাবের মধ্যে সরকারি ল্যাব ৫৫৯টি, বেসরকারি ল্যাব ৮০টি।

গত ২৪ ঘণ্টায় এসব ল্যাবে রেকর্ডসংখ্যক নমুনা সংগ্রহ ও পরীক্ষা হয়েছে। নমুনা সংগ্রহের পরিমাণ ছিল ৫৩ হজাজার ৩১৬টি। এর মধ্যে নমুনা পরীক্ষা হয়েছে ৫০ হাজার ৯৫২টি। এই প্রথমবারের মতো নমুনা সংগ্রহ ও পরীক্ষা ৫০ হাজারের ঘর অতিক্রম করেছে। আর এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষাও ছাড়িয়ে গেছে ৭৫ লাখ, সুনির্দিষ্টভাবে বললে ৭৫ লাখ ৬ হাজার ২৩৩টি।

এসব নমুনা পরীক্ষায় ১৫ হাজার ১৯২টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। আগের সর্বোচ্চ রেকর্ডের (গত ১২ জুলাই, ৪৪ হাজার ৬৭টি নমুনা পরীক্ষায় সংক্রমণ শনাক্ত ১৩ হাজার ৭৬৮টিতে) তুলনায়ও এই সংখ্যা প্রায় দেড় হাজার বেশি।

এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৭৯ হাজার ৮২৭ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হলো। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ২৯ দশমিক ৮২ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৫ দশমিক ৭২ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১১ হাজার ৫২ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা পেরিয়ে গেল ১০ লাখ। মোট ১০ লাখ ৯ হাজার ৯৭৫ জন এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬০ শতাংশ।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর