Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতার নিবন্ধন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ জুলাই ২০২১ ২৩:৫৩

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোকদিবস ২০২১ উপলক্ষে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় দেশব্যাপী অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২১।

প্রতিযোগিতায় বয়সের ভিত্তিতে সারাদেশের প্রতিযোগিদের তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ক্যাটাগরিগুলো যথাক্রমে- ‘ক: শিশু (৬-১২ বছর)’, ‘খ: কিশোর (১৩-১৮ বছর)’ এবং ‘গ: যুব ও অন্যান্য (১৯ বছরের ঊর্ধ্বে)। চিত্রকর্মের ধরণ নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ড্রয়িং (পেন্সিল, কলম, রং পেন্সিল, প্যাস্টেল, চারকোল প্রভৃতি) ও পেইন্টিং (জলরং, এক্রিলিক, তৈলরং, মিশ্রমাধ্যম প্রভৃতি)।

বিজ্ঞাপন

‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক থিমে প্রতিযোগিতার বিষয়বস্তু নির্ধারণ করা হয়েছে- বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ, ১০ই জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন, বঙ্গবন্ধু ও তার পরিবার, বঙ্গবন্ধু ও শোকাবহ ১৫ই আগস্ট এবং ১৭ই মার্চ: বঙ্গবন্ধু ও শিশুরা।

প্রতিযোগিতায় ৩টি ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় হিসেবে মোট নয়টি পুরস্কার দেওয়া হবে যার মূল্যমান যথাক্রমে ২০,০০০/- টাকা, ১৮,০০০/- টাকা ও ১৬,০০০/- টাকা। সঙ্গে থাকছে একটি ক্রেস্ট ও সনদপত্র।

এছাড়া প্রতিটি প্রশাসনিক বিভাগীয় অঞ্চলে বয়সভিত্তিক ক্যাটাগরিতে পাঁচটি করে মোট ১২০টি পুরস্কার প্রদান করা হবে। যার মূল্যমান হবে এক হাজার টাকা ও একটি করে সনদ। ই-মেইলে চিত্রকর্মের আলোকচিত্র জমাদানের শেষ তারিখ ১০ সেপ্টেম্বর। প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হবে ২৬ সেপ্টেম্বর।

বিজ্ঞাপন

প্রতিযোগিতা সংক্রান্ত যাবতীয় তথ্যের জন্য ‘পরিচালক, চারুকলা বিভাগ, জাতীয় চিত্রশালা ভবন, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ১৪/৩ সেগুনবাগিচা, রমনা, ঢাকা-১০০০। ফোন: +৮৮০২৯৫৫০৬০২, মোবাইল: +৮৮০১৮১৯৮০৬৪৬৭। ইমেইল: artcomp2021.bangabandhu@gmail.com’ ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়েছে। এছাড়াও প্রতিযোগিতার বিজ্ঞপ্তি ও নিবন্ধন ফরম এবং প্রতিযোগিতার ফলাফল www.moca.gov.bd ও www.shilpakala.gov.bd -এ ওয়েবসাইট হতে ডাউনলোড করে সংগ্রহ করা যাবে।

উল্লেখ্য, প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য পূরণকৃত নিবন্ধন ফরম, চিত্রকর্মের আলোকচিত্র, আবেদনকারীর এক কপি রঙিন ছবি ও জন্ম নিবন্ধন সনদপত্রের কপি/জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করে artcomp2021.bangabandhu@gmail.com -এ ইমেইল আইডিতে পাঠাতে হবে। আবেদন সংশ্লিষ্ট সব ডকুমেন্টসের সফট কপি অবশ্যই সর্বোচ্চ ৫ মেগাবাইটের মধ্যে হতে হবে। চিত্রকর্মের আলোকচিত্র অবশ্যই জেপিইজি (JPG/JPEG) ফরম্যাটে সিএমওয়াইকে (CMYK) কালার মোডে ন্যূনতম এক মেগাবাইটের মধ্যে হতে হবে।

বর্তমান কোভিড-১৯ মহামারিকালে শিক্ষার্থীসহ শিল্পীদের উজ্জীবিত করা ও জাতির পিতার আদর্শে উদ্বুদ্ধকরণের লক্ষ্যেই মূলত এ অনলাইন চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

সারাবাংলা/জেআর/পিটিএম

বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা-২০২১

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর