Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনার ধাক্কা পুঁজিবাজার উন্নয়ন কর্মসূচিতে

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট:
২৭ জুলাই ২০২১ ১৪:১৪

করোনাভাইরাসের (কোভিড-১৯) ধাক্কা লেগেছে ‘পুঁজিবাজার উন্নয়ন কর্মসূচি-৩ (দ্বিতীয় পর্যায়)’ শীর্ষক কারিগরি সহায়তা প্রকল্পে। নির্ধারিত মেয়াদে শেষ হচ্ছে না প্রকল্পটির বাস্তবায়ন। এজন্য এক বছর মেয়াদ বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে পরিকল্পনা কমিশনে।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন প্রকল্পটির বাস্তবায়ন করছে। সংশোধনী প্রস্তাবের ওপর ৪ জুলাই অনুষ্ঠিত হয়েছে বিশেষ প্রকল্প মূল্যায়ন কমিটির (এসপিইসি) সভা। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম। ওই সভার কার্যবিবরণী সূত্রে এসব তথ্য জানা গেছে।

কার্যবিবরণীতে বলা হয়, প্রকল্পটির মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ২২ কোটি ৬৭ লাখ টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে ১৭ কোটি ২১ লাখ টাকা ও প্রকল্প সাহায্য থেকে ৫ কোটি ৪৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয় ধরা হয়। এটি ২০১৮ সালের জানুয়ারি হতে ২০২০ সালের জুনে বাস্তবায়নের জন্য ২০১৮ সালে ২২ এপ্রিল একনেকে (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) অনুমোদিত হয়। সর্বশেষ প্রকল্পটির প্রথম সংশোধনী অনযায়ী, ২৭ কোটি ৯৬ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০২০ সালের জুলাই হতে চলতি বছরের জুনে বাস্তবায়নের জন্য অনুমোদন দেওয়া হয়।

বর্তমানে মোট প্রকল্প ব্যয় অপরিবর্তিত রেখে (২৭ কোটি ৯৬ লাখ টাকা) বাস্তবায়ন মেয়াদ এক বছর বৃদ্ধি অর্থাৎ ২০১৮ সালের জানুয়ারি হতে ২০২২ সালের জুনে বাস্তবায়নের মেয়াদের প্রস্তাবসহ দ্বিতীয় সংশোধনীর প্রস্তাব করা হয়েছে। এই সংশোধনী বিবেচনার জন্য বিশেষ প্রকল্প মূল্যায়ন কমিটি (এসপিইসি) সভা আহ্বান করা হয়েছে।

প্রকল্পটি সংশোধনের কারণ জানতে চাইলে প্রকল্প পরিচালক বলেন, বিশ্বব্যাপী কোভিড-১৯ এর বিরুপ প্রভাবের কারণে প্রকল্পের সার্বিক কার্যক্রম ব্যাহত হওয়া, প্রকল্পের অধীনে বিএসইসির অটোমেশন কার্যক্রম সম্পন্ন না হওয়া এবং বিভিন্ন ক্রয় কার্যক্রম যথাযথভাবে সম্পন্ন করতে অধিক সময়ের প্রয়োজন হওয়ার কারণে প্রকল্পের মেয়াদ এক বছর বাড়ানো প্রয়োজন।

আর্থসামাজিক অবকাঠামো বিভাগের প্রধান ডা. আ এ মো মহিউদ্দিন ওসমানী বলেন, প্রস্তাবিত দ্বিতীয় সংশোধিত টিএপিপি অনুযায়ী বৈদেশিক অর্থায়নের পরিমাণ ৫ কোটি ৪৬ লাখ টাকা, যা মোট প্রকল্প ব্যয় ২৭ কোটি ৯৬ লাখ টাকার ১৯ দশমিক ৫৩ শতাংশ। স্বল্প ব্যয়ের একটি প্রকল্পের উল্লেখিত পরিমান বৈদেশিক অনুদান নেয়ার যৌক্তিকতা নিয়ে তিনি সভায় প্রশ্ন উপস্থাপন করেন।

সারাবাংলা/জেজে/এএম

পুঁজিবাজার উন্নয়ন কর্মসূচি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর