Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডিইউ রাইটার্স হাবে প্রশিক্ষণ দিলেন রফিক উল্লাহ রোমেল

সারাবাংলা ডেস্ক
২৭ জুলাই ২০২১ ১৮:৩১

ঢাকা: ‘আমরা শিখি শুধু বিধিবৎ রীতি থেকেই নয়, আমরা শিখি মানুষ চিনে, তাদের জীবন-গল্প শুনে, ইতিহাস থেকে, সবচেয়ে বেশি শিখি অভিজ্ঞতা ভাগাভাগি করে’— এমন মন্তব্য করে ডিইউ রাইটার্স হাবের কর্মশালা শুরু করেন এ বিশ্ববিদ্যালয়েরই সাবেক শিক্ষার্থী রফিক উল্লাহ রোমেল। এ আলোচনায় তার বৈচিত্র্যময় কর্মজীবনের বিচিত্র অভিজ্ঞতা ও জ্ঞান ভাগ করে নিয়েছেন রাইটার্স হাবের বর্তমান সদস্যদের সঙ্গে। তার বর্তমান এবং সাবেক কর্ম অভিজ্ঞতা, আয়নাবাজি চলচ্চিত্র নির্মাণে আড়ালের মানুষদের গল্প, তাদের বিপণন চিন্তাধারা এবং সর্বোপরি বিপণনের নতুন ধারা—কনটেন্ট মার্কেটিংয়ের গুরুত্ব—কন্টেন্ট নির্মাণ এবং সফল মার্কেটিংয়ের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেছেন তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, রফিক উল্লাহ রোমেল দেশের স্বনামধন্য সংবাদমাধ্যম সারাবাংলার ব্যবস্থাপনা সম্পাদক এবং ডিজিটাল কন্টেন্ট নির্মাতা ও বিপণন প্রতিষ্ঠান কন্টেন্ট ম্যাটার্সের উদ্যোক্তাদের একজন। কন্টেন্ট ম্যাটার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবেও তিনি দায়িত্বরত। ডিজিটাল সার্ভিস ও মার্কেটিংয়ে তার অভিজ্ঞতার পরিধি ব্যাপক। এর আগে তিন গ্রামীণফোনের ডিজিটাল সার্ভিসের প্রধান কর্মকর্তা হিসেবে কাজ করেছেন। এছাড়া বর্তমানে তিনি বেসিসের মোবাইল, গেমস, অ্যাপস অ্যান্ড ভিএসএস স্থায়ী কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

ভার্চুয়াল এ কর্মশালায় প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তথ্যপ্রযুক্তির নতুন যুগে প্রতিনিয়ত মার্কেটিংয়ে যোগ দিচ্ছে হাজারো সম্ভাবনা, নবীন মুখ। সরকারি তথ্যমতে, করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার পর থেকে প্রায় এক লাখেরও বেশি মানুষ ই-কমার্স সেক্টরে কর্মসংস্থানের সুযোগ পেয়েছেন। এসব খাতে কন্টেন্ট মার্কেটিং সহজেই ধরে রেখেছে সবচেয়ে উপরের স্থানটি। বিপণনের এই ধারার লক্ষ্যবস্তু হলো—ওয়েবে লেখালেখি, ভিডিও, পডকাস্ট—ইত্যাদি মাধ্যমে পণ্যসামগ্রী ও সেবা তুলে ধরা, যাতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানটির ব্র্যান্ড, প্রচার এবং দক্ষতা দর্শক ও ক্রেতাদের কাছে পৌঁছে যায়।

প্রত্যেকটি জিনিসের মার্কেটিংয়ের প্রয়োজন রয়েছে উল্লেখ করে রফিক উল্লাহ রোমেল বলেন, প্রচারেই প্রসার এটি সকল ক্ষেত্রে সমানভাবে প্রযোজ্য। কন্টেন্ট মার্কেটিংয়ের ভবিষ্যত সবচেয়ে আকর্ষণীয়। মার্কেটিং করতে হলে আপনাকে জানতে হবে পণ্যের আদ্যোপান্ত। আপনাকে করতে হবে অপর প্রান্তে গ্রহীতা বা ক্রেতার মানসিক পর্যালোচনাও, তবেই আপনি করতে পারবেন সফল কন্টেন্ট মার্কেটিং। কন্টেন্ট তৈরির সময় আপনার মাথায় রাখা চাই ‘পিওবি’, ‘প্যাট স্কোর’, ‘ফোর পি’স’— বুঝতে হবে আপনার পণ্য, দাম এবং স্থান— মানুষ কী নিয়ে ভাবছে, কোন বিষয়টি ট্রেন্ডি়ং, অপর-প্রান্তের গ্রহীতার মানসিক ধারণক্ষমতা ও ইচ্ছা-অনুরাগ সবটাই’। তার ভাষায়, ‘আত্তীকরণই হলো কনটেন্ট সৃষ্টি এবং মার্কেটিং এর প্রথম এবং সর্বোত্তম ধাপ’।

জীবনমুখী আলোচনার এক পর্যায়ে প্রশিক্ষক জানালেন, পর্যবেক্ষণ আপনাকে আলোকিত করবে। নবীনদের তাগিদ দিলেন, নিজেকে শুধু ভালোলাগার বিষয়গুলোর মধ্যে আবদ্ধ না রেখে তার বাইরের জগতটা পর্যবেক্ষণ করার জন্য। এতে রফিক উল্লাহ রোমেল গুরুত্ব দিয়েছেন তথ্যশৃঙ্খলাকে। এ ব্যাপারে তিনি বলেন, ‘একটি বিষয়কে কেন্দ্র করে তার আশেপাশের সবকিছু জানতে গেলে বাড়বে জানার পরিধি এবং আগ্রহ—দুটোই’।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিইউ রাইটার্স হাব একটি ব্যতিক্রমধর্মী ক্লাব। এ ক্লাবের সদস্যদের লেখালেখি, প্রযুক্তি, বিজনেস কেস সলভিংসহ অন্যান্য প্রতিযোগিতামূলক ও সময়োপযোগী দক্ষতা অর্জন ও বৃদ্ধির লক্ষ্যে নিয়মিত বিভিন্ন ধরনের সেমিনার ও ওয়ার্কশপের আয়োজন করা হয়ে থাকে। সোমবার অভ্যন্তরীণভাবে আয়োজিত ক্লাবটির এক স্বতন্ত্র ওয়ার্কশপের অতিথি এবং প্রধান পরামর্শদাতা হিসেবে যোগ দিয়েছিলেন কন্টেন্ট ম্যাটার্সের প্রধান নির্বাহী ও সারাবাংলার ব্যবস্থাপনা সম্পাদক রফিক উল্লাহ রোমেল। আড্ডা, হাসি, গল্প, অভিজ্ঞতা ভাগাভাগি করার মাঝেই তিনি উচ্ছ্বসিত শিক্ষার্থীদের দেখালেন কন্টেন্ট মার্কেটিং নিয়ে ভবিষ্যতের রঙিন সম্ভাবনার দুয়ার।

এ ওয়ার্কশপে অংশ নেওয়া শিক্ষার্থীরা জানালেন তাদের উচ্ছ্বাসের কথা। তারা বলেন, সবাইকে বেশ আগ্রহ ও উদ্দীপনায় রেখেই প্রশিক্ষক চালিয়ে গেলেন অসাধারণ একটি ওয়ার্কশপ। এ ওয়ার্কশপে প্রশিক্ষক হিসেবে যোগ দেওয়ায় আয়োজকরা সারাবাংলার ব্যবস্থাপনা সম্পাদক রফিক উল্লাহ রোমেলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর