Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অভিযানে বেরিয়ে নিজেই জরিমানা গুনলেন ডিএনসিসি কাউন্সিলর

সিনিয়র করেসপন্ডেন্ট
২৭ জুলাই ২০২১ ২০:৫৫

ঢাকা: এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধে চিরুনি অভিযান শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরশন (ডিএনসিসি) কর্তৃপক্ষ। রাজধানীর ৭ নম্বর ওয়ার্ড থেকে শুরু করা এই অভিযানে এডিস মশার লার্ভা পাওয়া যায় একটি নির্মাণাধীন বিপণি বিতানে। আর সেই বিপণি বিতানের মালিকদের একজন ডিএনসিসি’র ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তোফাজ্জল হোসেন, যিনি নিজেই উপস্থিত ছিলেন অভিযানিক দলে। তার নির্মাণাধীন বিপণি বিতানে এডিস মশার লার্ভা পাওয়ায় তাকেই এক লাখ টাকা জরিমানা করে ডিএনসিসি।

মঙ্গলবার (২৭ জুলাই) সকালে এডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া বিস্তার রোধে আনুষ্ঠানিকভাবে চিরুনি অভিযানের উদ্বোধন করা হয়। ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা এই কার্যক্রমের উদ্বোধন করেন। এসময় তার সঙ্গে ছিলেন ৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর তোফাজ্জল হোসেন।

উদ্বোধনের সময় তোফাজ্জল হোসেন বক্তব্য দিতে গিয়ে বলেন, ‘ডেঙ্গু পরিস্থিতি আমাদের নিয়ন্ত্রণে আছে এ বছর। বিরোধী দলসহ কেউ কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে ডেঙ্গু পরিস্থিতি খারাপ বলে এক ধরনের অপপ্রচার চালায়। তারা আওয়ামী লীগের কেউ না, আমাদের দলেরও না।’ এসময় নিজ ওয়ার্ডকে পরিষ্কার-পরিচ্ছন্ন বলেও দাবি করেন তোফাজ্জল হোসেন।

পরে অভিযানের এক পর্যায়ে রূপনগর বিপণি কেন্দ্রে যায় ডিএনসিসির দল। সেখানে অভিযান চালিয়ে এডিস মশার লার্ভা পাওয়া যায়। এ সময় ভবনটির মালিক হিসেবে কাউন্সিলর তোফাজ্জল হোসেনকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

এসময় গণমাধ্যমকর্মীরা প্রতিক্রিয়া জানতে চাইলে তোফাজ্জল হোসেন বলেন, ‘গতকাল (সোমবার) আমার কাউন্সিলর কার্যালয়ে থাকা ওষুধ দিয়ে পরিষ্কার করতে বলেছিলাম। কিন্তু সেই কথা তারা শোনেনি। এ জন্য জরিমানা করা হয়েছে।’

ডিএনসিসি জানিয়েছে, এদিন চিরুনি অভিযানে বিভিন্ন মোবাইল কোর্টের মাধ্যমে ১৫টি মামলা করা হয়েছে। এসব মামলায় মোট চার লাখ ৪১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এদিন ডিএনসিসির ১ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলকার নায়নের মোবাইল কোর্ট চারটি মামলায় ৬৭ হাজার টাকা জরিমানা আদায় করেন। ডিএনসিসি’র ২ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এস এম সফিউল আজমের মোবাইল কোর্ট চারটি মামলায় তিন লাখ টাকা ও ডিএনসিসিসির ৩ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল বাকীর মোবাইল কোর্ট পাঁচটি মামলায় ১৪ হাজার টাকা জরিমানা আদায় করেন। এছাড়াও ৫ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ হোসেনের মোবাইল কোর্ট একটি মামলায় ৫০ হাজার টাকা ও ৯ নম্বর অঞ্চলে নির্বাহী ম্যাজিস্ট্রেট পারসিয়া সুলতানার মোবাইল কোর্ট একটি মামলায় ১০ হাজার টাকা জরিমানা আদায় করেন।

অভিযান চলাকালে মাইকিং করে জনসচেতনতামূলক বার্তা প্রচার করা হয় ডিএনসিসির পক্ষ থেকে। এসময় এডিস মশা এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের আহ্বান ‘তিন দিনে একদিন, জমা পানি ফেলে দিন’ মেনে চলার আহ্বান করা হয়। একইসঙ্গে দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলারও পরামর্শ দেওয়া হয়।

সারাবাংলা/এসবি/টিআর

৭ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এডিস মশার লার্ভা কাউন্সিলর তোফাজ্জল হোসেন চিরুনি অভিযান ডিএনসিসি


বিজ্ঞাপন
সর্বশেষ

সালমান শাহ্‌ স্মরণে মিলাদ মাহফিল
৬ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৩

নাফ নদীর মোহনায় ২ শিশুর মরদেহ উদ্ধার
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৯:৪৯

সম্পর্কিত খবর