Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীকে নিয়ে অপপ্রচার: আরএসএফ-কে আইনি নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৭ জুলাই ২০২১ ২১:৫৫

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে অসত্য প্রতিবেদন প্রকাশ করায় রিপোর্টার্স উইদাউট বর্ডার্সকে (আরএসএফ) আইনি নোটিশ পাঠিয়েছেন ফরাসি আইনজীবী মাদৌ কোনে।

সোমবার (২৬ জুলাই) বাংলাদেশি বংশোদ্ভূত চার ফরাসি নাগরিক আবুল কাশেম, মজিবুর রহমান, মনজুরুল হাসান চৌধুরী ও কয়েস দিলওয়ার হুসাইনের পক্ষে প্যারিসের আইনজীবী এই নোটিশ জারি করেন।

গত ২ জুলাই ‘ওল্ড টাইর‍্যান্টস, টু উইমেন অ্যান্ড আ ইউরোপিয়ান: আরএসএফ আনভেইলস ইটস ২০২১ এডিশন অব প্রিডেটরস অভ প্রেস ফ্রিডম’ শীর্ষক নিবন্ধ প্রকাশ করে আরএসএফ। এতে শেখ হাসিনা ও বাংলাদেশকে নিয়ে অসত্য বিবরণ দেওয়ায় কেন তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে ১৫ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে এ নোটিশে।

ফ্রান্স-ভিত্তিক আরএসএফের প্রতিবেদনে বাংলাদেশ অংশের ত্রুটিগুলোর বিরুদ্ধে আইনি নানা দিক উল্লেখ করে নোটিশে বলা হয়, খোদ ফ্রান্সের আইন অনুযায়ীই এটি অপরাধ। কারণ সে দেশে ১৮৮১ সালের ২৯ জুলাই প্রণীত গণমাধ্যম স্বাধীনতা বিষয়ক আইন অনুযায়ী কোনো ব্যক্তি সম্পর্কে অসৌজন্যমূলক কোনো মন্তব্য জনসম্মুখে প্রকাশ নিষিদ্ধ। একই আইনের ২৯ ধারায় এ ধরনের কোনো বিবরণ-বিবৃতি, হাতে লেখা, ছাপা, পোস্টার-প্ল্যাকার্ড বা অন্য কোনো আকারে প্রকাশ করাকে শাস্তিযোগ্য অপরাধ বলা হয়েছে।

প্যারিসে ইস্যু করা এই লিগ্যাল নোটিশে এ দেশে সাংবাদিকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) থেকে ওই প্রতিবেদনের বিরুদ্ধে দেওয়া প্রতিবাদলিপিরও উল্লেখ রয়েছে।

এর আগে, রিপোর্টার্স উইদাউট বর্ডার্সের ওই প্রতিবেদন প্রকাশের পর তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের নির্দেশে গত ৯ জুলাই তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার আরএসএফ বরাবর প্রতিবাদলিপি পাঠান। সেখানে বাংলাদেশ নিয়ে অসত্য প্রতিবেদনটি অবলেপন করতে বলা হয়। তা না করলে আইনি ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়।

সারাবাংলা/জেআর/টিআর

আরএসএফ রিপোর্টার্স উইদাউট বর্ডারস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর