Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রামে আরও ২ লাখ করোনার ভ্যাকসিন

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ জুলাই ২০২১ ১২:৪২

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে আমেরিকার মডার্না এবং চীনের সিনোফার্মের আরও প্রায় দুই লাখ করোনার ভ্যাকসিন এসেছে। এরমধ্যে আছে মডার্নার ১ লাখ ৬ হাজার ৮০০ ডোজ এবং সিনোফার্মের ৭৮ হাজার ৪ শত ডোজ।

বুধবার (২৮ জুলাই) সকাল সাতটায় সিভিল সার্জন কার্যালয়ে এসব টিকা এসে পৌঁছেছে। বেক্সিমকো কোম্পানির একটি ফ্রিজার ভ্যানযোগে আসা টিকাগুলো গ্রহণ করেন জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি। এসময় টিকা গ্রহণকারী দলের সদস্য হিসেবে সিভিল সার্জনের কার্যালয়ের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি সারাবাংলাকে বলেন, ‘মডার্না ও সিনোফার্মের টিকা পেয়েছি। টিকাগুলো ইপিআই স্টোররুমে নির্ধারিত তাপমাত্রায় সংরক্ষণ করা হচ্ছে। মডার্নার টিকা আমরা আগে একবার পেয়েছি। সিনোফার্মের পেয়েছি আরও দুইবার। আগের নিয়মেই টিকাগুলো প্রয়োগ করা হবে।’

উল্লেখ্য, চট্টগ্রাম শহরে মডার্না এবং উপজেলায় চলছে সিনোফার্মের টিকার প্রয়োগ। এ নিয়ে পাঁচ দফায় চট্টগ্রামে মোট ১২ লাখ ২২ হাজার ৪০০ ডোজ করোনার টিকা এসেছে।

এর আগে গত ৩১ জানুয়ারি চট্টগ্রামে প্রথম দফায় ৪ লাখ ৫৬ হাজার ডোজ ভ্যাকসিন পৌঁছে। দ্বিতীয় দফায় ৯ এপ্রিল এসে পৌঁছে তিন লাখ ছয় হাজার ডোজ। তবে সেই ভ্যাকসিনগুলো ছিল অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার তৈরি। গত ১৮ জুন প্রথম চীনের সিনোফার্মের ৯১ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন চট্টগ্রামে পৌঁছে। চতুর্থ দফায় ১১ জুলাই মডার্না ও সিনোফার্মের এক লাখ ৮৪ হাজার ভ্যাকসিন চট্টগ্রামে এসে পৌঁছে।

চট্টগ্রামে গত ৭ ফেব্রুয়ারি থেকে করোনার ভ্যাকসিন প্রদান শুরু হয়েছে। তবে অ্যাস্ট্রজেনেকার ভ্যাকসিন আসা মাঝপথে বন্ধ হয়ে যাওয়ায় প্রায় দেড় লাখ মানুষ নিবন্ধনের পরও দ্বিতীয় ডোজ দিতে পারেননি।

সারাবাংলা/আরডি/এএম

আমেরিকার মডার্না চীনের সিনোফার্ম টপ নিউজ মডার্না


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর