Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তর্জাতিক জার্নালে গবেষণা ছাপাতে অনুদান দেবে ঢাবি

ঢাবি করেসপন্ডেন্ট
২৯ জুলাই ২০২১ ২০:২০

ফাইল ছবি

স্বীকৃত আন্তর্জাতিক মানসম্পন্ন জার্নালে গবেষণা প্রবন্ধ ছাপানোর জন্য শিক্ষকদের পাবলিকেশন প্রসেসিং ফি’র সমপরিমাণ অথবা ওপেন অ্যাকসেস ফি হিসেবে সর্বোচ্চ দুই হাজার ডলার অনুদান দেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। তবে এ ক্ষেত্রে সামাজিক বিজ্ঞান, বাণিজ্য ও কলা অনুষদভুক্ত শিক্ষকরা যেসব জার্নালে গবেষণা ছাপবেন, সেসব জার্নালের ইমপ্যাক্ট ফ্যাকটর হতে সর্বনিম্ন ১। আর বিজ্ঞানের পাঁচটি অনুষদের ক্ষেত্রে জার্নালের ইমপ্যাক্ট ফ্যাকটর থাকতে হবে সর্বনিম্ন ২।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৯ জুলাই) অনুষ্ঠিত এক অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নিয়েছে ঢাবি প্রশাসন। উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সিন্ডিকেট সভায় সভাপতিত্ব করেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মৌলিক ও প্রায়োগিক গবেষণার মান ও পরিধি বাড়ানোর লক্ষ্যে ইমপ্যাক্ট ফ্যাকটর (Impact Factor) সংবলিত আন্তর্জাতিক জার্নালে শিক্ষক ও গবেষকদের গবেষণা-প্রবন্ধ প্রকাশনার জন্য বিশ্ববিদ্যালয়ের নীতিমালার আলোকে এই অনুদান দেওয়া হবে। সভায় শিক্ষক ও গবেষকদের আরও বেশি মনোযোগ গিয়ে গবেষণায় সক্রিয় অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সারাবাংলাকে বলেন, সব জার্নালের ইমপ্যাক্ট ফ্যাকটর থাকে না। এক্ষেত্রে সামাজিক বিজ্ঞান, বাণিজ্য ও কলা অনুষদের শিক্ষকদের অনুদান দেওয়ার ক্ষেত্রে জার্নালের ইমপ্যাক্ট ফ্যাকটর থাকতে হবে কমপক্ষে ১। অন্যদিকে বিজ্ঞানের পাঁচটি অনুষদের ক্ষেত্রে শিক্ষকদের সর্বনিম্ন ২ ইমপ্যাক্ট ফ্যাকটর বিশিষ্ট জার্নালে গবেষণা প্রবন্ধ ছাপানোর ক্ষেত্রে অনুদান দেওয়া হবে।

ঢাবির এই উপউপাচার্য জানান, এই অনুদান দেওয়া হবে মূলত গবেষণা প্রবন্ধ ছাপানোর খরচ হিসেবে। কারণ স্বীকৃত সব জার্নালেই গবেষণা প্রবন্ধ ছাপতে ফি দিতে হয়। আর সে কারণেই শিক্ষকদের পাবলিকেশন প্রসেসিং ফি’র সমপরিমাণ অর্থ কিংবা ওপেন অ্যাকসেস ফি হিসেবে সর্বোচ্চ দুই হাজার ডলার পর্যন্ত অনুদান দেওয়া হবে।

এদিকে নির্দিষ্ট করে দেওয়া মানের চেয়ে বেশি মানের জার্নালে গবেষণা প্রবন্ধ ছাপাতে পারলে দ্বিতীয়বার অনুদান পাওয়ার সুযোগও থাকছে ঢাবি শিক্ষকদের জন্য। অধ্যাপক মাকসুদ কামাল বলেন, সামাজিক বিজ্ঞান, বাণিজ্য ও কলা অনুষদভুক্ত অনুষদগুলোর কেউ যদি কেউ ২ ইমপ্যাক্ট ফ্যাকটরের জার্নালে গবেষণা ছাপাতে পারেন, তার জন্য দ্বিতীয়বার অনুদান পাবেন। অন্যদিকে বিজ্ঞানের পাঁচটি অনুষদের শিক্ষকদের এই সুযোগ পেতে হলে ৩ ইমপ্যাক্ট ফ্যাকটরের জার্নালে গবেষণা প্রবন্ধ ছাপাতে হবে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, একটি জার্নালে প্রকাশিত গবেষণা প্রবন্ধগুলো অন্য গবেষণা প্রবন্ধগুলোতে তথ্যসূত্র বা রেফারেন্স হিসেবে কী পরিমাণ উল্লেখ করা হয়, তার ওপর ওই জার্নালের ইমপ্যাক্ট ফ্যাকটর নির্ভর করে। একটি জার্নালের সব গবেষণা প্রবন্ধ একটি নির্দিষ্ট বছরে কী পরিমাণ রেফারেন্স হিসেবে অন্য গবেষণা প্রবন্ধে উল্লেখ হয়েছে, তার সঙ্গে আগের দুই বছরে ওই জার্নালে প্রকাশিত মোট গবেষণা প্রবন্ধের সংখ্যার অনুপাতই হলো ইমপ্যাক্ট ফ্যাকটর। যে জার্নালের ইমপ্যাক্ট ফ্যাকটর যত বেশি, সেই জার্নালটি তত বেশি মানসম্পন্ন ও নির্ভরযোগ্য হিসেবে স্বীকৃতি পেয়ে থাকে।

সারাবাংলা/আরআইআর/টিআর

গবেষণায় অনুদান জার্নালে গবেষণা প্রবন্ধ টপ নিউজ ঢাকা বিশ্ববিদ্যালয়

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর