Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ট্রাভেল পারমিটে দেশে ফিরলেন ভারতে পাচার হওয়া ১০ নারী-পুরুষ

লোকাল করেসপন্ডেন্ট
২৯ জুলাই ২০২১ ২১:১৫

বেনাপোল: ভারতে পাচার হওয়া ১০ বাংলাদেশি নারী-পুরুষকে উদ্ধারের পর বেনাপোল চেকপোস্ট দিয়ে ফেরত পাঠিয়েছে ভারতীয় পুলিশ। বৃহস্পতিবার (২৯ জুলাই) দুপুরে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে ট্রাভেল পারমিটে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের হাতে তুলে দেয়।

ফেরত আসা বাংলাদেশিদের মধ্যে ৮ জনকে রাইটস যশোর ও ২ জনকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে দু’টি এনজিও পৃথকভাবে গ্রহণ করেছে।

পাচার হওয়া নারী-পুরুষেরা হলেন- রাসেল ফকির, আয়েশা বেগম, রোকসনা বেগম, মাহমুদা আক্তার, নয়ন হাওলাদার, সাজু চন্দ্র নাথ, খোকন,সাগর হাওলাদার, গোলাপ মিয়া ও শাকিল। বিভিন্ন মেয়াদের কারাভোগ শেষে তারা দেশে ফিরছেন। তাদের বাড়ি যশোর, নড়াইল, খাগড়াছড়ি ও বাগেরহাট জেলার বিভিন্ন এলাকায়।

জানা যায়, সবাইকে ভালো কাজের কথা বলে ভারতে পাচার করেছিল দালাল চক্র। পরে সেখানে জোরপূর্বক বিভিন্ন কাজে তাদের ব্যবহার করতে থাকে। একপর্যায়ে এদের কেউ পালিয়ে পুলিশের হাতে ধরা দেয় আবার কাউকে পুলিশ পাচারকারীদের আস্তানা থেকে উদ্ধার করে।

পরে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাদের আশ্রয় হয় ভারতের বেঙ্গলোর সেন্টাল জেলে। সেখানে সাজার মেয়াদ শেষে দুই দেশের রাষ্ট্রীয় পর্যায়ে আইনি প্রক্রিয়ায় ট্রাভেল পারমিটে এরা দেশে ফেরার সুযোগ পায়।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব বলেন, ‘পাচারের শিকার যারা স্থলপথে ফেরত আসেন তাদের ইমিগ্রেশন কার্যক্রম শেষে পোর্টথানা পুলিশে সোপর্দ করা হয়। পরে সেখান থেকে আইনি সহয়তা দিতে এনজিও সংস্থা তাদের নিয়েছে।’

‘যশোর রাইট’সের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকজ্জামান জানান, করোনা সংক্রমণ রোধে সরকারি নিয়ম মানতে ফেরত আসার পর এসব নারী-পুরুষদের ১৪ দিনের জন্য শেল্টার হোমে প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হবে। পরে তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। এসময় যদি ভুক্তভোগীদের কেউ পাচারকারীদের বিরুদ্ধে মামলা করতে চায়, তাদের আইনি সহায়তা করা হবে বলেও জানান তিনি।

সারাবাংলা/এমও

করোনা সংক্রমণ ট্রাভেল পারমিট নারী পুরুষ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর