Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রেল ভ্রমণ আধুনিক ও নিরাপদ করতে ঋণ দিচ্ছে এডিবি


১ এপ্রিল ২০১৮ ১১:০৩

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: বাংলাদেশ রেলওয়েতে যাত্রী ও পণ্য সেবার মান বাড়াতে ১ হাজার ১৬৫টি আধুনিক ইঞ্জিন, ল্যাগেজ ভ্যান ও ওয়াগন কিনতে ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক(এডিবি)।

প্রকল্পটি বাস্তবায়িত হলে রেল ভ্রমণ আধুনিক ও নিরাপদ হবে, সেই সঙ্গে মালামাল পরিবহন সহজ হবে বলে জানিয়েছেন, সংশ্লিষ্টরা।

এডিবির আর্থিক সহায়তায় বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নে মোট ৩ হাজার ৬০২ কোটি ৭ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ৭৬২ কোটি ৫২ লাখ ৭৩ হাজার টাকা এবং এডিবির ঋণ থেকে ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার টাকা খরচ করা হবে।

পরিকল্পনা কমিশনের একজন কর্মকর্তা সারাবাংলাকে জানান, ‘রেলপথ মন্ত্রণালয় থেকে প্রস্তাব পাওয়ার পর ইতোমধ্যেই প্রকল্পটির প্রক্রিয়াকরণ শেষ হয়েছে। বর্তমানে সেটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপনের জন্য প্রস্তুত রয়েছে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়ন করবে বাংলাদেশ রেলওয়ে।’

এডিবির ঢাকা কার্যালয়ের এক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘গত ২১ ফেব্রুয়ারি এ ঋণটি অনুমোদন দিয়েছে এডিবির বোর্ড সভা। এখন একনেকে প্রকল্পটি অনুমোদন পেলে পরবর্তীতে সরকারের সঙ্গে ঋণ চুক্তির প্রক্রিয়া শুরু করা হবে।’

তিনি আরও জানান, ‘ঋণটি এডিবির বোর্ডে অনুমোদনের পর, সে সময় দেওয়া এক বিজ্ঞপ্তিতে এডিবির প্রধান কার্যালয়ের সিনিয়র পরিবহন বিশেষজ্ঞ সুনেয়ুকি এক বিবৃতিতে বলেছিলেন, বাংলাদেশে সড়কপথের তুলনায় রেলপথে সুলভ, নিরাপদ ও অপেক্ষাকৃত কম জ্বালানি খরচে পণ্য ও যাত্রী পরিবহনের সুযোগ রয়েছে। কিন্তু পর্যাপ্ত বিনিয়োগের অভাব এবং পুরনো ও জরাজীর্ণ রোলিং স্টকের কারণে এ সম্ভাবনা পুরোপুরি কাজে লাগানো যাচ্ছে না।’

পরিকল্পণা কমিশন সূত্র জানিয়েছেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে ৪০টি ব্রডগেজ ইলেকট্রিক লোকোমোটিভ (ইঞ্জিন), ৭৫টি মিটার গেজ ও ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান, ৪০০টি মিটার গেজ ও ৩০০টি ব্রডগেজ কাভার্ড ভ্যান এবং ১৮০টি মিটারগেজ, ১২০টি ব্রডগেজ বগি ওপেন ওয়াগন কেনা হবে। সেই সঙ্গে ব্রডগেজ ও মিটারগেজ লাগেজ ভ্যানের জন্য বৈদেশিক প্রশিক্ষণ, সার্ভিস ইঞ্জিনিয়ার নিয়োগ এবং ক্যাপিটাল ও মেনটেইন্যান্স স্পেয়ার্স সংগ্রহ করা হবে।

পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) শামসুল আলম সারাবাংলাকে বলেন, ‘চলমান সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় নিরাপদ, উন্নত, পরিবেশবান্ধব ও সস্তা পরিবহন সুবিধা উন্নয়নের জন্য লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বিশ্বের উন্নত দেশগুলোতে দ্রুতগামি ট্রেন সেবা ব্যাপকভাবে প্রচলিত। আমাদের মতো দেশে সাধারণ জনগণের জন্য উন্নত রেল সেবা খুবই জরুরি। প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার সেই লক্ষ্য ও উদ্দেশ্য পূরণে সহায়ক হবে।’

প্রস্তাবিত প্রকল্পের আওতায় রেলওয়ের যে সব লোকোমোটিভ, ল্যাগেজ ভ্যান, কাভার্ড ও ওপেন ওয়াগন কেনা হবে-

৪০টি ব্রডগেজ লোকোমোটিভ: রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে ২৭৪টি লোকোমোটিভ রয়েছে। এগুলোর মধ্যে ১৮০টি মিটার গেজ ও ৯৪টি ব্রডগেজ। এর মধ্যে ৩০টি ব্রডগেজ লোকোমোটিভই ৩০ বছরের বেশি পুরনো। সেগুলোর কুলিং সিস্টেম, স্টাটিং ও সাসপেনশন সিস্টেমও দুর্বল হয়ে পড়েছে।

বাংলাদেশ রেলওয়ে দৈনিক ৮৮টি ব্রডগেজ ট্রেন পরিচালনা করে। কারিগরি বিবেচনায় ২৫ শতাংশ অতিরিক্ত লোকোমোটিভ থাকতে হয়। সে হিসেবে  ১১০টি ব্রডগেজ লোকোমোটিভ থাকা উচিত। এই প্রেক্ষিতে ৪০টি ব্রডগেজ লোকোমোটিভ কেনার প্রস্তাব করা হয়েছে।

১২৫টি লাগেজ ভ্যান: বর্তমানে রেলওয়েতে থাকা ৫৩টি মিটারগেজ লাগেজের মধ্যে ৪৮টি লাগেজই ৪৭ বছরের পুরনো।

এ ছাড়া ১০টি ব্রডগেজ লাগেজ ভ্যান রয়েছে যেগুলোর বয়স ৩৭ বছর। এ সব জরাজীর্ণ লাগেজ ভ্যানের কারণে রেল নেটওয়ার্কে উৎপাদিত শাক-সবজি ও মৌসুমী ফলসহ মালামাল কমখরচে ও দ্রুত নিরাপদে পরিবহন বাধাগ্রস্ত হচ্ছে। ফলে ১২৫টি লাগেজ ভ্যান কেনা হচ্ছে। এর মধ্যে ৭৫টি মিটার গেজ এবং ৫০টি ব্রডগেজ লাগেজ ভ্যান।

৭০০টি বগি কাভার্ড ওয়াগন: রেলওয়েতে বর্তমানে ৪০২টি বগি কাভার্ড ওয়াগন ও ব্রডগেজ সেকশনে ৪১৯টি বগি কাভার্ড ওয়াগন রয়েছে। এগুলোর মধ্যে বগি কাভার্ড ওয়াগনগুলো ৩৬ বছরের পুরনো। এ কারণে ৪০০টি মিটারগেজ এবং ৩০০টি ব্রডগেজ কাভার্ড ওয়াগন কেনার প্রস্তাব করা হয়েছে।

৩০০টি ওপেন ওয়াগন: বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে ২৩১টি বগি ওপেন ওয়াগন রয়েছে। যেগুলোর বয়স ৫৪ বছরের উপরে। অর্থাৎ অর্থনৈতিক আয়ুষ্কাল অনেক আগেই শেষ হয়েছে। এ অবস্থায় পুরনো ওপেন ওয়াগনগুলো ওয়াগন বহর থেকে প্রত্যাহার করা প্রয়োজন। এ জন্য ১৮০টি মিটার গেজ এবং ১২০টি ব্রডগেজ ওপেন ওয়াগন কেনার প্রস্তাব দেয়া হয়েছে।

সারাবাংলা/জেজে/এমআই

এডিবি ঋণ রেল সেবার মান বাড়ছে


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর