Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় গত ২৪ ঘণ্টায় মৃত্যু ২১২, শনাক্ত ১৩৮৬২

সারাবাংলা ডেস্ক
৩০ জুলাই ২০২১ ১৮:১৪

দেশে করোনাভাইরাসের সংক্রমণ আরও ২১২ জনের মৃত্যু হয়েছে। যা গতকালের চেয়ে কমে। বৃহস্পতিবার (২৯ জুলাই) মৃতের এই সংখ্যা ছিল ২৩৯। গত ২৪ ঘণ্টার মৃত্যু নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২০ হাজার ৪৬৭।

একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ১৩ হাজার ৮৬২ জনের শরীরে। যা বৃহস্পতিবারে চেয়ে এক হাজার ৪০৯ জন কম। গতকাল শনাক্ত হয়েছিল ১৫ হাজার ২৭১ জন।

শুক্রবার (৩০ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ পরিস্থিতির চিত্র তুলে ধরা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ১১৯ জন, নারী ৯৩ জন। তাদের মধ্যে বাসায় ৯ জন ও বাকি ২০২ জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। আর মৃত অবস্থায় হাসপাতালে আনা হয় ১ জনকে।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃত ২১২ জনের মধ্যে ষাটোর্ধ্ব ১১৮ জন। এর মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী ৬৯ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩২ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১১ জন ও ৯১ থেকে ১০০ বছর বয়সী ছিলেন ছয়জন। এছাড়া ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৮ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৫ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী পাঁচজন ও ১১ থেকে ২০ বছর বয়সী একজন মারা গেছে গত ২৪ ঘণ্টায়। এই সময়ে একশ বছরের বেশি বয়সী ও ১০ বছরের কম বয়সী কেউ মারা যাননি।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ৬৪৮টি ল্যাবে করোনা নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে এসব ল্যাবে নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৫৬৮টি, পরীক্ষা হয়েছে ৪৫ হাজার ৪৪টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা মিলিয়ে এ নিয়ে দেশে করোনাভাইরাসের মোট নমুনা পরীক্ষা হলো ৭৭ লাখ ৯ হাজার ৯১৪টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার ১৩ হাজার ৮৬২টিতে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। গতকাল বৃহস্পতিবার শনাক্ত হয়েছিল ১৫ হাজার ২৭১ জন। এটি দেশের মহামারিকালে এক দিনে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ। এর আগে গত বুধবার একদিনে সর্বোচ্চ ১৬ হাজার ২৩০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছিল।

এ নিয়ে দেশে মোট সংক্রমণ দাঁড়াল ১২ লাখ ৪০ হাজার ১১৫ জনে। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ৩০ দশমিক ৭৭ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৬ দশমিক ০৮ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১৩ হাজার ৯৭৫ জন। এ নিয়ে এখন পর্যন্ত করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা দাঁড়াল ১০ লাখ ৬৪ হাজার ১৯৫ জনে। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৮১ শতাংশ। এদিকে, একই সময়ে মৃতদের মধ্যে সর্বোচ্চ ৬৫ জন ছিলেন ঢাকা বিভাগের, দ্বিতীয় সর্বোচ্চ

৫৩ জন চট্টগ্রাম বিভাগের, তৃতীয় সর্বোচ্চ ৩৬ জন খুলনা বিভাগের। এছাড়া সিলেটে ১৭ জন, রাজশাহীতে ১৩ জন, বরিশালে ১১ জন, রংপুরে ৯ জন এবং ময়মনসিংহ বিভাগে মারা গেছেন আটজন।

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস মৃত্যু শনাক্ত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর