Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিকদের ঝুঁকি ভাতার ব্যবস্থা দাবি স্কপের

স্পেশাল করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২১ ২১:৪৬

পোশাক কারখানা খোলার ঘোষণায় ঢাকা ফিরছেন শ্রমিকরা, রোববার শিমুলিয়া ঘাট থেকে তোলা ছবি

ঢাকা: শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) নেতারা বলেছেন, শ্রমিকরা কাজ করলে তাদের জন্য ঝুঁকি ভাতা বরাদ্দ করা এবং কারখানায় স্বাস্থ্যবিধি মেনে না চললে মালিকের শাস্তির ব্যবস্থা করতে হবে। সোমবার (২ আগস্ট) এক যৌথ বিবৃতিতে এই নিন্দা জানান তারা।
চলমান কঠোর লকডাউন, করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বৃদ্ধির আতংকজনক পরিবেশে কারখানা খুলে দেওয়া, শ্রমিকদের কর্মস্থলে ফিরে আসার কোনো ব্যবস্থা না করা এবং কোনো ধরণের সুরক্ষার ব্যবস্থা থাকায় তীব্র নিন্দা  জানান স্কপ নেতৃবৃন্দ।
বিবৃতিতে সই করেন স্কপ যুগ্ম সমন্বয়কারী শহিদুল্লাহ চৌধুরী ও নূর কুতুব মান্নান, স্কপ নেতা মেজবাহ উদ্দিন আহমেদ, শাহ মোহা. জাফর, আনোয়ার হোসেন, রাজেকুজ্জামান রতন, সাইফুজ্জামান বাদশা, কামরুল আহসান, ডা. ওয়াজেদুল ইসলাম খান, চৌধুরী আশিকুল আলম, নঈমুল আহসান জুয়েল, শাকিল আক্তার চৌধুরী, শামিম আরা, আহসান হাবিব বুলবুল, প্রকাশ দত্ত, পূলক রঞ্জন ধর, ফিরোজ হোসাইন, রফিকুল ইসলাম প্রমুখ।
বিবৃতিতে নেতারা বলেন, ১ আগস্ট থেকে রফতানিমুখী শিল্প কারখানা খোলা থাকবে- এই ঘোষণার পর লাখ লাখ শ্রমিক যে যেভাবে পারেন কর্মস্থলে এসেছেন। লঞ্চ, ফেরি, বাস, ট্রাক, কাভার্ডভ্যান, পিকআপসহ বিভিন্ন যানবাহনে করে অবর্ণনীয় কষ্ট এবং তিন চারগুণ বেশি খরচ করে শ্রমিকদের কর্মস্থলে আসতে হয়েছে। কোনো প্রকার স্বাস্থ্যবিধি মানা তাদের পক্ষে সম্ভব হয়নি। ফলে করোনা সংক্রমণ আরও বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।
পোশাক শ্রমিকদের ঈদের ছুটির পর লকডাউনের মধ্যে ফিরে আসার কোনো ব্যবস্থা না করে মালিকদের অর্ডার, কাজ, রফতানি আর মুনাফার স্বার্থ রক্ষা করতে এই পদক্ষেপের নিন্দা করেন নেতারা। তারা বলেন, প্রতিটি কারখানার গেটে করোনা পরীক্ষার ব্যবস্থা করা, আক্রান্তদের মালিকের ব্যবস্থাপনায় আইসোলেশনের ব্যবস্থা করা, চিকিৎসার দায়িত্ব মালিকের গ্রহণ করা এবং চাকরিরত অবস্থায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ঘটলে সরকারি কর্মচারীদের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদানের প্রতিশ্রুতি দিতে হবে।
করোনাকালে শ্রমিকরা কাজ করলে তাদের জন্য ঝুঁকি ভাতা বরাদ্দ করা এবং কারখানায় স্বাস্থ্যবিধি মেনে না চললে মালিকের শাস্তির দাবি জানান তারা।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর