Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্ম অবমাননার অভিযোগে ঢাবি অধ্যাপকের বিরুদ্ধে মামলা

ঢাবি করেসপন্ডেন্ট
২ আগস্ট ২০২১ ২৩:০২

সনাতন ধর্মের প্রতি অবমাননার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক হাফিজুর রহমান কার্জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

গতকাল রোববার (১ আগস্ট) রাজধানীর শাহবাগ থানায় মামলাটি দায়ের করেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অমিত ভৌমিক।

সোমবার (২ আগস্ট) সারাবাংলাকে মামলার তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ হিন্দু আইনজীবী পরিষদের সভাপতি অ্যাডভোকেট সুমন কুমার রায়। তিনি বলেন, ‘গতকাল (রোববার) মামলাটি দায়ের করা হয়েছে। জামিন অযোগ্য ধারায় মামলাটি হয়েছে।’ এই মামলা দায়ের হওয়ায় অধ্যাপক কার্জনকে গ্রেফতারে কোনো বাধা নেই বলে জানান তিনি।

আরও পড়ুন- ধর্ম অবমাননার অভিযোগে ঢাবি অধ্যাপকের পদত্যাগ দাবি

তবে মামলার বিষয়ে জানতে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মওদুদ হাওলাদারকে একাধিকবার ফোনে চেষ্টা করেও সাড়া পাওয়া যায়নি।

গত শুক্রবার (২৩ জুলাই) অধ্যাপক কার্জন নিজের ফেসবুক অ্যাকাউন্ট থেকে মদ ও দুধ নিয়ে একটি কৌতুক পোস্ট করেছিলেন। এ ঘটনায় পরদিন রাজধানীর শাহবাগ থানায় অধ্যাপক কার্জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন বাংলাদেশ হিন্দু যুব পরিষদের সাধারণ সম্পাদক অমিত ভৌমিক। পরে এটিকে সাধারণ ডায়েরি (জিডি) হিসেবে অন্তর্ভুক্ত করে অধিকতর যাচাই-বাছাইয়ের জন্য ডিবির সাইবার ক্রাইম ইউনিটে পাঠায় শাহবাগ থানা পুলিশ।

পরে ওই কৌতুকের মাধ্যমেই অধ্যাপক কার্জন ধর্ম অবমাননা করেছেন বলে অভিযোগ এনে ২৫ জুলাই তার পদত্যাগ চেয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর একটি স্মারকলিপি দেয় বাংলাদেশ হিন্দু আইনজীবী পরিষদ।

সারাবাংলা/আরআইআর/টিআর

অধ্যাপক হাফিজুর রহমান কার্জন ডিজিটাল নিরাপত্তা আইন ধর্ম অবমাননা


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর