Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সর্বোচ্চ উচ্চতায় সড়ক নির্মাণ করে ভারতের রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
৪ আগস্ট ২০২১ ২৩:০৪

পূর্ব লাদাখের সীমান্ত এলাকায় সড়ক নির্মাণ করেছে ভারতের বর্ডার রোড অর্গেনাইজেশন। এ সড়ক উদ্বোধনের পরই রেকর্ডের বইয়ে নাম উঠে গেল ভারতের। সমুদ্রপৃষ্ঠ থেকে ১৯ হাজার ৩০০ ফুট উচ্চতায় নির্মিত বিশ্বের সবচেয়ে উঁচু সড়ক এটি।

বুধবার (৪ আগস্ট) ভারত সরকারের তরফ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, সড়কটি এভারেস্ট পর্বতের বেজ ক্যাম্পের চেয়েও উঁচুতে নির্মিত হয়েছে। নেপালে অবস্থিতি এভারেস্টের সাউথ বেজ ক্যাম্প ১৭ হাজার ৫৯৮ ফুট উচ্চতায় অবস্থিত। এছাড়া তিব্বত অংশের উত্তর বেজ ক্যাম্প অবস্থিত ১৬ হাজার ৯০০ ফুট উচ্চতায়। এনডিটিভির খবর।

সরকারের বিবৃতিতে বলা হয়, দক্ষিণ আমেরিকার দেশ বলিভিয়ার একটি সড়ক এতদিন সর্বোচ্চ উচ্চতার রেকর্ডধারী ছিল। ওই সড়ক ১৮ হাজার ৯৫৩ ফুট উচ্চতায়। ভারতের তৈরি সড়কটি এর চেয়েও প্রায় সাড়ে তিনশো মিটার উচ্চতায় নির্মিত।

বৃহৎ বাণিজ্যিক বিমানগুলো সাধারণত ভূপৃষ্ঠ থেকে ৩০ হাজার ফুট উচ্চতায় উড়ে থাকে। এ সড়কটি নির্মিত হয়েছে বাণিজ্যিক বিমান চলাচল পথের অর্ধেকেরও বেশি উচ্চতায়। উল্লেখ্য, লাদাখের অপর একটি সড়ক লা পাসের উচ্চতাও রেকর্ড বইয়ে আছে। ওই সড়ক সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ৬০০ ফুট উচ্চতায় নির্মিত।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর