Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭ সেপ্টেম্বরের আগেই সিলেট-৩ আসনের উপনির্বাচন করার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২১ ১২:২৫

ঢাকা: আগামী ৭ সেপ্টেম্বরের আগে সিলেট-৩ আসনে উপ-নির্বাচনের জন্য নতুন তারিখ নির্ধারণ করতে পারবে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৫ আগস্ট) বিচারপতি এম. ইনায়েতুর রহিমের একক ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ সংক্রান্ত শুনানি শেষে আদালত বলেন, সাংবিধানিক বাধ্যবাধকতা থাকায় ৭ সেপ্টেম্বরের মধ্যে নির্বাচন কমিশন তাদের সুবিধাজনক দিনে ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করতে পারবেন। তবে ১০ আগস্টের মধ্যে ভোটগ্রহণ করা যাবে না।

রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির। রাষ্ট্রপক্ষে শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির আশঙ্কায় ২৮ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট-৩ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ ৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেন হাইকোর্ট। ওই উপ-নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত চেয়ে স্থানীয় ৭ বাসিন্দা এবং ৬ জন আইনজীবীর পক্ষে হাইকোর্টে রিটটি দায়ের করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

গত ২৫ জুলাই ওই আসনের ভোটগ্রহণ স্থগিত রাখার অনুরোধ জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদাকে একটি আইনি নোটিশ পাঠানো হয়। সুপ্রিমকোর্টের ৫ আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির এই নোটিশ দিয়েছিলেন। নোটিশদাতা ৫ আইনজীবী হলেন মোহা. মুজাহিদুল ইসলাম, আল-রেজা মো. আমির, মো. জোবায়দুর রহমান, মো. জহিরুল ইসলাম এবং মুস্তাফিজুর রহমান। তবে সে নোটিশের জবাব না পেয়ে রিট দায়ের করা হয়।

উল্লেখ্য, করোনা আক্রান্ত হয়ে চলতি বছরের ১১ মার্চ সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরী মারা যান। এরপর ১৫ মার্চ আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন।

সারাবাংলা/কেআইএফ/এএম

টপ নিউজ সিলেট-৩ আসন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর