Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোববার বন্ধ, সোম ও মঙ্গল ব্যাংকে লেনদেন ১০টা-৩টা

স্পেশাল করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২১ ১৭:৫৫

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার ছাড়াও আগামী ৮ আগস্ট রোববার ব্যাংক বন্ধ থাকবে। তবে সরকারের আরোপিত বিধি-নিষেধের মধ্যেও আগামী ৯ ও ১০ আগস্ট ব্যাংকে খোলা থাকবে। ফলে আগামী সোম ও মঙ্গলবার প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ব্যাংক লেনদেন চলবে। তবে ব্যাংকের অন্য কার্যক্রম সম্পাদনের জন্য ব্যাংক খোলা থাকবে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত।

বৃহস্পতিবার (৫ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে ব্যাংকগুলো নিজ বিবেচনায় প্রয়োজনীয় সংখ্যক শাখা খোলা রাখতে পারবে। গ্রাহকদের হিসাবে নগদ-চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলন, ডিমান্ড ড্রাফট-পে-অর্ডার ইস্যু ও জমা গ্রহণ, বৈদেশিক রেমিট্যান্সের অর্থ পরিশোধ, সরকারের বিভিন্ন সামাজিক কার্যক্রমের আওতায় ভাতা-অনুদান বিতরণ করতে হবে।

এতে আরও বলা হয়, একই ব্যাংকের খোলা রাখা বিভিন্ন শাখা ও একই শাখার বিভিন্ন হিসাবের মধ্যে অর্থ স্থানান্তর, ট্রেজারি চালান গ্রহণ, অনলাইন সুবিধা সম্বলিত ব্যাংকের সব গ্রাহকের লেনদেনের ব্যবস্থা করতে হবে।

এছাড়াও বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমস-ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা ও জরুরি বৈদেশিক লেনদেন সংক্রান্ত কাজ করার ব্যবস্থা করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সীমিত পরিসেরে লেনদেনের সময় কার্ডের মাধ্যমে লেনদেন ও ইন্টারনেট ব্যাংকিংসেবা সার্বক্ষণিক চালু রাখতে হবে। এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ সার্বক্ষণিক চালু রাখতে হবে।

বিজ্ঞাপন

সমুদ্র-স্থল-বিমানবন্দর এলাকায় (পোর্ট ও কাস্টমস এলাকা) অবস্থিত ব্যাংকের শাখা-উপ-শাখা-বুথগুলো সার্বক্ষণিক খোলা রাখতে স্থানীয় প্রশাসনসহ বন্দর-কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাক্রমে স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

বিধিনিষেধ চলাকালে যেসব শাখা বন্ধ থাকবে সেসব শাখার গ্রাহকসেবা কার্যক্রম খোলা রাখা শাখার মাধ্যমে সম্পাদনের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। পাশপাশি কর্মকর্তা-কর্মচারীদের অফিসে আনা-নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যাংককে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয়।

সারাবাংলা/জিএস/এমও

করোনাভাইরাস ব্যাংক লেনদেন ব্যাংকে লেনদেনের সময়

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর