Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঋণের চাপে ইমরানের সরকারি বাসভবন ভাড়া দেবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
৫ আগস্ট ২০২১ ১৮:২৮

ঋণের বোঝায় নুয়ে পড়েছে পাকিস্তান। এরইমধ্যে গত তিন বছর ধরে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) হ্রাস পাচ্ছে। ইমরান খান প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর দেশটির জিডিপি কমে গেছে ১৯ বিলিয়ন ডলার। ফলে বৈদেশিক ঋণের দায় পরিশোধে হিমশিম খাচ্ছে ইসলামাবাদ। পরিস্থিতি সামাল দিতে গরু, গাড়ি বিক্রির পর এবার বাড়ি ভাড়া দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে জানা গেছে, প্রধানমন্ত্রী বিশাল বাসভবনে নিয়মিত থাকলে ব্যয়ভার সামাল দেওয়া সরকারের পক্ষে কঠিন হয়ে পড়ে। তাই ২০১৯ সালে এ বাড়ি ছেড়ে দেন ইমরান খান। সে সময় প্রধানমন্ত্রীর বাসভবন একটি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রস্তাব উঠেছিল। তবে ওই প্রস্তাব আর বাস্তবায়ন হয়নি। এবার নতুন প্রস্তাব দিলেন ইমরান খান নিজে।

বিজ্ঞাপন

এখন থেকে যে কেউ চাইলে প্রধানমন্ত্রীর এ বিশাল সরকারি বাসভবন ভাড়া নিতে পারবে। টাকা খরচ করলে বিয়ে, জন্মদিন, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফ্যাশন শো, শিক্ষা বা ধর্মীয় সংক্রান্ত অনুষ্ঠান আয়োজন করা যাবে এ বাড়িতে। সামা টিভির খবর।

জিও টিভির খবরে জানা গেছে,সরকারি বাসভবন ভাড়া দেওয়ার পক্ষে ইমরান খানের যুক্তি হলো—ব্রিটেনের রাজপ্রাসাদের কিছু অংশে টিকিট কেটে দর্শনার্থীরা প্রবেশ করেন। ঠিক সেভাবেই পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবনও ভাড়া দেওয়া যেতে পারে।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাসভবন ইসলামাবাদের রেড জোনে অবস্থিত। গোটা বাসভবনে বিয়ে, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি আয়োজন করা হলে পুরো রেড জোনও অনিরাপদ হয়ে পড়ে। এছাড়া পার্শ্ববর্তী দেশ আফগানিস্তানে চলছে লড়াই। এসময় এমন গুরুত্বপূর্ণ এলাকার সবচেয়ে গুরুত্বপূর্ণ আবাসনটি সর্বসাধারণের ব্যবহারের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত সঠিক হয়নি।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, পাকিস্তান বিশাল অঙ্কের বৈদেশিক ঋণের দায়ে জর্জরিত। চীন, সৌদি আরবসহ অন্যান্য মিত্র এবং আর্থিক প্রতিষ্ঠান থেকে নেওয়া ঋণ পরিশোধে হিমশিম খাচ্ছে দেশটি।

এ ঋণের বোঝা কিছুটা কমাতে এর আগে ২০১৮ সালের সেপ্টেম্বরে ৮টি বড় জাতের সরকারি গরু নিলামে বিক্রি করে ২৩ লাখ রুপি সংগ্রহ করেছিলেন ইমরান খান। এছাড়া সরকারের দামি ও বিলাসবহুল ৬১টি গাড়ি নিলামে বিক্রি করে সংগ্রহ করেছিলেন আরও ২০ কোটি রুপি।

পাকিস্তানের রাষ্ট্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুন মাস শেষে দেশটির মোট ঋণ ও দায়ের পরিমাণ ছিল ৪৫.৪৭০ ট্রিলিয়ন রুপি।

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর