Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ কামালের জন্মবার্ষিকীতে স্মারক ডাকটিকিট ও খাম অবমুক্ত

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২১ ২০:৩১

ঢাকা: বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ ছেলে শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে ১০ টাকা মূল্যমানের স্মারক ডাকটিকেট, ১০ টাকার উদ্বোধনী খাম ও ৫ টাকা মূল্যের ডেটা কার্ড অবমুক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার (৫ আগস্ট) সকালে গণভবনে আয়োজিত অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন এবং ডাক অধিদফতরের মহাপরিচালক মো. সিরাজ উদ্দিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাঁচ সন্তানের মধ্যে দ্বিতীয় এবং জ্যেষ্ঠ পুত্র শেখ কামাল ১৯৪৯ সালের এই দিনে তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল এম এ জি ওসমানীর এডিসি হিসেবে দায়িত্ব পালনকারী শহীদ ক্যাপ্টেন শেখ কামাল আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠাতা ছিলেন। জাতির পিতার যুদ্ধবিধ্বস্থ দেশ পুনর্গঠনকালে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে সমাজ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে মঞ্চনাটকের পাশাপাশি তিনি শিল্পী বন্ধুদের নিয়ে গড়ে তুলেছিলেন ‘স্পন্দন’ শিল্পীগোষ্ঠী। এ ছাড়া তিনি ছিলেন ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা।

জাতির পিতার পরিবারের অন্য সদস্যদের সঙ্গে ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে মাত্র ২৬ বছর বয়সে ঘাতকদের নির্মম বুলেটে শাহাদৎবরণ করেন এই বীর মুক্তিযোদ্ধা।

সারাবাংলা/এনআর/একে

খাম শেখ কামাল স্মারক ডাকটিকেট


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর