Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চিরতারুণ্যের প্রতীক : অনন্য শেখ কামাল’ গ্রন্থের মোড়ক উন্মোচন

সিনিয়র করেসপন্ডেন্ট
৫ আগস্ট ২০২১ ২১:২৪

ঢাকা: বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকীতে দ্বিভাষিক স্মারক গ্রন্থ ‘চিরতারুণ্যের প্রতীক: অনন্য শেখ কামাল’ এর মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৫ আগস্ট, ২০২১) সকালে গণভবন থেকে জাতীয় ক্রীড়া পরিষদের শহীদ শেখ কামাল মিলনায়তন কেন্দ্র প্রান্তে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উদযাপন এবং শেখ কামাল জাতীয় ক্রীড়া পরিষদ পুরস্কার ২০২১ প্রদান অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি বইটির মোড়ক উন্মোচন করেন।

এ সময় স্মারক গ্রন্থটির সম্পাদক যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি অনলাইনে যুক্ত ছিলেন।

বীর মুক্তিযোদ্ধা শেখ কামালের জন্ম ১৯৪৯ সালের ৫ আগস্ট। তিনি ছিলেন বহুমাত্রিক প্রতিভার অধিকারী। স্বল্পায়ু, কিন্তু দারুণ সৃষ্টিক্ষম আলোমুখী এক প্রাণ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ইতিহাসের নৃশংসতম হত্যাযজ্ঞে শহীদ হওয়ার আগে দেশের ক্রীড়া ও সংস্কৃতির অঙ্গনে ছিল তার দৃপ্ত পদচারণা। অতুলনীয় সাংগঠনিক দক্ষতায় রেখে গেছেন বলিষ্ঠ ভূমিকা। সহজ-সরল, বন্ধুবৎসল শেখ কামাল যুবসমাজের জন্য অনুসরণীয় চরিত্র। এই অনন্য মানুষটির জীবনের নানা দিক স্বল্প পরিসরে আলোকচিত্রের সমাহারে তুলে ধরার প্রয়াস রয়েছে দ্বৈত ভাষায় রচিত স্মারক গ্রন্থটিতে। গ্রন্থটি প্রকাশ করেছে জয়ীতা প্রকাশনী।

‘চিরতারুণ্যের প্রতীক: অনন্য শেখ কামাল (Forever Youth : Unique Sheikh Kamal)’— গ্রন্থটির মুখবন্ধ লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাংলাদেশ সংবাদ সংস্থা পরিচালনা বোর্ডের চেয়ারম্যান আ আ ম স আরেফিন সিদ্দিক। স্মারক গ্রন্থটির সার্বিক তত্ত্বাবধানে ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব আখতার হোসেন। ‘চিরতারুণ্যের প্রতীক: অনন্য শেখ কামাল’-এর প্রকাশক জয়ীতা প্রকাশনীর ইয়াসিন কবীর জয়।

বাংলা ও ইংরেজি দুই ভাষায় মুদ্রিত ১০৮ পৃষ্ঠার এ গ্রন্থে শহীদ শেখ কামালের কর্মময় জীবন ও অবদানের পরিচিতি তুলে ধরার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মৃতিচারণা, বিশিষ্টজনদের মূল্যায়ন এবং বেশ কিছু দুর্লভ ছবি সংকলিত হয়েছে। এই লেখা ও আলোকচিত্রগুলো পূর্বে প্রকাশিত বিভিন্ন পত্রপত্রিকা, সাময়িকী ও গ্রন্থ থেকে সংগৃহীত।

স্মারক প্রকাশনাটির প্রচ্ছদ ও গ্রন্থপরিকল্পনা করেছেন শাহরিয়ার খান বর্ণ। গ্রন্থটির দাম রাখা হয়েছে দুই হাজার টাকা। বইটি পাওয়া যাবে ২০-২১ বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে জয়ীতা প্রকাশনীর কার্যালয়ে।

সারাবাংলা/এনআর/একে

কামালের জন্মবার্ষিকী প্রধানমন্ত্রী শেখ কামাল শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর