Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিসিএবি’র ‘ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ শীর্ষক প্রশিক্ষণ শুরু

সারাবাংলা ডেস্ক
৫ আগস্ট ২০২১ ২২:৩১

ঢাকা: বাংলাদেশের সাংবাদিকদের জন্য ফেসবুকের সঙ্গে যৌথভাবে ‘সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ’ (সিসিএবি) ‘ফেসবুক ফান্ডামেন্টালস ফর নিউজ’ শীর্ষক একটি প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে। এই উদ্যোগে অংশীদার হিসেবে রয়েছে কলম্বোভিত্তিক ‘সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং’ (সিআইআর)।

বৃহস্পতিবার (৫ আগস্ট) জুমের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। প্রশিক্ষণটি করানো হবে মোবাইল প্ল্যাটফর্মে ‘বিগস্প্রিং’ অ্যাপের মাধ্যমে। এ প্রশিক্ষণের লক্ষ্য ২০২১ সালের শেষ নাগাদ অন্তত ১০০০ সাংবাদিককে প্রশিক্ষণ দেওয়া।

ভার্চুয়ালি আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, ডেমোক্রেসি অ্যান্ড গভর্ন্যান্স ইউনিটের (ইউএসএআইডি বাংলাদেশ) ডিরেক্টর রেনডেল ওলসন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, ঢাকা ট্রিবিউনের সম্পাদক জাফর সোবহান, ইউনিভার্সিটির অব লিবারেল আটর্সের মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজম অধ্যাপাক জুড জেনিলো।
প্রজেক্ট সম্পর্কে তথ্য দেন- ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর। বিগস্প্রিং ও সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিংয়ের সিনিয়র নির্বাহী কর্মকর্তারা ও তাদের বক্তব্য রাখেন। আর সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশের (সিসিএবি) পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন নির্বাহী পরিচালক সৈয়দ জেইন আল-মাহমুদ।

মোবাইলভিত্তিক এ প্রশিক্ষণ ইংরেজি ও বাংলা উভয় ভাষায় দেওয়া হবে। অনলাইন নিরাপত্তা, ফেসবুকে স্টোরিটেলিং এবং সংবাদ সংগ্রহের বিষয়ে ধারণা দেওয়াই এর লক্ষ্য। ওয়েব ও মোবাইল দুই মাধ্যমেই প্রশিক্ষণে অংশ নেওয়া যাবে।

ফেসবুক এশিয়া প্যাসিফিকের নিউজ পার্টনারশিপের পরিচালক অঞ্জলি কাপুর বলেন, ‘বিশ্বব্যাপী মানসম্মত সাংবাদিকতা এবং সাংবাদিকদের সরঞ্জাম (টুলস) ও প্রশিক্ষণ দেওয়ার বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশের (সিসিএবি) নির্বাহী পরিচালক জেইন মাহমুদের বলেন, ‘আমাদের সাংবাদিকদের সামাজিক যোগাযোগ দক্ষতা উন্নত করতে এ ধরনের উদ্যোগে ফেসবুকের সমর্থনকে স্বাগত জানাই আমরা। যা সারাদেশে রিপোর্টিংয়ের ভীত শক্তিশালী করতে সাহায্য করতে পারে। মোবাইল প্ল্যাটফর্ম বিগস্প্রিংয়ের মাধ্যমে আমরা প্রোগ্রামটি আরও দ্রুত সারাদেশে সাংবাদিকদের কাছে পৌঁছাতে পারবো। এই কাজের শুরু হলো আজ থেকে।’

সেন্টার ফর ইনভেস্টিগেটিভ রিপোর্টিং (সিআইআর) এর নির্বাহী পরিচালক দিলরুকশি হান্দুনেত্তি বলেন, ‘এই উদ্যোগটি আমাদের পরবর্তী প্রজন্মের সাংবাদিকদের জন্য কাজ করার সুযোগ করে দিয়েছে। এটি সাংবাদিকদের আরো গভীরভাবে কাজ করা এবং স্থানীয় ব্রেকিং নিউজ প্রকাশে সহায়তা করে স্থানীয়দের আরো শক্তিশালী করেছে।’

বিগস্প্রিংয়ের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ভক্তি বিথালানি বলেন, ‘আমরা এমন একটি মোবাইল প্ল্যাটফর্ম করেছি যা বাংলাদেশে সাংবাদিকদের ডিজিটাল দক্ষতা আরও বাড়াবে। পাশাপাশি এর  ব্যবহারও সহজ। আমরা এই প্রচেষ্টার অংশীদার হতে পেরে গর্বিত।’

অ্যাপেল ও অ্যান্ড্রয়েড দুই ধরনের ফোনের মাধ্যমেই সাংবাদিকরা এই প্রশিক্ষণের রেজিস্ট্রেশন করতে পারবেন।

ফেসবুক জার্নালিজম প্রজেক্ট বিশ্বব্যাপী সাংবাদিক এবং কমিউনিটির জন্য কাজ করে তাদের মধ্যে সংযোগটা জোরদার করতে সাহায্য করে। এটি সংবাদ শিল্পের মূল চ্যালেঞ্জ মোকাবিলায়ও সাহায্য করে। এফজেপি’র প্রশিক্ষণ, প্রোগ্রাম এবং অংশীদারিত্ব তিনটি উপায়ে কাজ করে। এগুলো হলো- খবরের মাধ্যমে কমিউনিটি গড়ে তোলা, বিশ্বব্যাপী নিউজরুমের প্রশিক্ষণ এবং অংশীদারিত্বের মাধ্যমে গুণগত মনোন্নয়ন করা।

সেন্টার ফর কমিউনিকেশন অ্যাকশন বাংলাদেশ (https://www.c-cab.org) গণমাধ্যম ও কৌশলগত যোগাযোগ টুলস (সরঞ্জাম) ব্যবহার করে সময়োপযোগী, নির্ভরযোগ্য এবং কার্যকরী তথ্যের প্রবাহ নিশ্চিত করে যা টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক। সাংবাদিক ও ডিজিটাল যোগাযোগ বিশেষজ্ঞদের নেতৃত্বে পরিচালিত সিসিএবি সংবাদের ইকোসিস্টেমের সরবরাহ ও চাহিদা উভয় দিক নিশ্চিত করতে কাজ করে।

সারাবাংলা/এমও

প্রশিক্ষণ শুরু ফেসবুক সিআইআর সিসিএবি


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সালমান শাহ্‌কে হারানোর ২৮ বছর
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৪৪

সম্পর্কিত খবর