Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২য় ডোজের ৬ মাস পরও ৯৩% কার্যকর মডার্নার ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্ক
৬ আগস্ট ২০২১ ১৫:০৩

মডার্নার ভ্যাকসিন দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর ৯৩ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে। এর আগে ক্লিনিক্যাল ট্রায়ালে মডার্নার করোনাভাইরাস ভ্যাকসিন ৯৪.১ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়। এবার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পরেও প্রায় সমান কার্যকারিতা দেখিয়েছে এ ভ্যাকসিন। মার্কিন প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যান্সেল এ দাবি করেছেন। রয়টার্সের খবর।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ভিত্তিক প্রতিষ্ঠানটি তাদের আয় ব্যায়ের তথ্য প্রকাশ করে। এসময় মডার্নার প্রধান নির্বাহী এসব তথ্য জানান। স্টিফেন ব্যান্সেল বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দিত যে, আমাদের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর ৯৩ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে’।

বিজ্ঞাপন

স্টিফেন ব্যান্সেল করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টকে হুমকি হিসেবে উল্লেখ করে শীতকালের আগেই একটি বুস্টার ডোজ নেওয়ার প্রয়োজনীয়তা রয়েছে বলে জানান।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি দরিদ্র দেশগুলোতে ভ্যাকসিন প্রাপ্যতা নিশ্চিতের আগে কোনো দেশকে বুস্টার ডোজ না দেওয়ার আহ্বান জানান। এ বিষয়টিও উল্লেখ করে স্টিফেন ব্যান্সেল বলেন, প্রয়োজনীয়তা থাকলেও স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখনই বুস্টার ডোজ না দেওয়ার তাগিদ দিয়েছেন।

মডার্নার প্রধান নির্বাহী কর্মকর্তা জানান, সক্ষমতার বিপরীতে যথেষ্ট ক্রয়াদেশ রয়েছে তাদের, তাই চলতি ২০২১ সালে সরবরাহ করতে হবে এমন কোনো অর্ডার তারা আর নিচ্ছেন না।

মডার্না আয় ব্যায়ের তথ্য প্রকাশ করে জানিয়েছে, চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ৪৪০ কোটি ডলারের ভ্যাকসিন বিক্রি হয়েছে। এর মধ্যে মডার্নার আয় হয়েছে ২৭৮ কোটি ডলার। গত বছরের একই সময়ে বড় অঙ্কের ক্ষতিতে ছিল বলেও জানিয়েছে মডার্না।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

করোনাভাইরাস ভ্যাকসিন মডার্না

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর