Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রমিক লীগের নাম ভাঙিয়ে ঘাট শ্রমিকদের টাকা আত্মসাতের অভিযোগ

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ আগস্ট ২০২১ ২১:১৬

চট্টগ্রাম ব্যুরো: শ্রমিক লীগের নাম ভাঙিয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাবেক কাউন্সিলরের নেতৃত্বে একটি চক্র নগরীর ঘাট শ্রমিকদের কল্যাণ তহবিলের টাকা আত্মসাৎ করছে বলে অভিযোগ করা হয়েছে এক সংবাদ সম্মেলনে।

ঘাট শ্রমিকরা বলেছেন, তাদের দৈনিক মজুরি থেকে কল্যাণ তহবিলের নামে টাকা কেটে রাখা হয়। অথচ সেই টাকা ব্যাংকে জমা করা হয় না। এভাবে তহবিলের তিন কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকার কোনো হদিস নেই বলে তাদের অভিযোগ।

শনিবার (৭ আগস্ট) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সদরঘাট থানা ঘাট ও গুদাম শ্রমিক লীগের সাধারণ সম্পাদক রাজা হাওলাদার এসব অভিযোগ করেন। এসময় সংগঠনের আরও কয়েকজন নেতা ছিলেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, চট্টগ্রাম নগরীর সদরঘাট থেকে বারেক বিল্ডিং মোড় পর্যন্ত কর্ণফুলী নদীতে মোট ১৭টি ঘাটে আছে। এর মধ্যে সদরঘাট থানা ঘাট গুদাম শ্রমিক লীগের আওতায় ১১টি ঘাটে কাজ করছে প্রায় ১৭০০ শ্রমিক। তাদের দৈনিক মজুরির একটি অংশ শ্রমিক কল্যাণ তহবিলের নামে কেটে রাখা হয়। চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নির্দেশনা ছিল, এই টাকা ব্যাংকে জমা করার। কিন্তু কোনো ব্যাংক হিসাব খোলা হয়নি।

রাজা হাওলাদারের অভিযোগ, ২০১৬ সালের পর থেকে কোনো ঘাট শ্রমিক এই কল্যাণ তহবিল থেকে এক টাকাও পাননি। শ্রমিক লীগের নাম ভাঙিয়ে একটি চক্র এই তহবিল কুক্ষিগত করে রেখেছে। নগরীর পাঠানটুলি ওয়ার্ডের সাবেক কাউন্সিলর আবদুল কাদেরের নেতৃত্বে এই চক্রে আছেন-ইদ্রিস হাওলাদার লাদেন, নাছির উদ্দিন পলাশ, মনির চৌকিদার, এয়ার উদ্দিন রাশেদ ও জুয়েল শিকদার।

তিনি বলেন, ‘আমরা আব্দুল কাদেরের কাছে গিয়ে তহবিল থেকে বিপদে-আপদে টাকা না পাওয়ার বিষয়ে অভিযোগ করেছিলাম। তিনি আমাদের বলেছেন, ঘাট এভাবেই চলবে। তোমাদের ইচ্ছা হলে থাক, না হলে ঘাট ছেড়ে দিয়ে চলে যাও। উচ্চবাচ্য করলে হত্যা করে কর্ণফুলী নদীতে লাশ ফেলে দেওয়া হবে।’

গত ৫৭ মাসে কল্যাণ তহবিলের নামে তিন কোটি ১৩ লাখ ৫০ হাজার টাকা আত্মসাত করা হয়েছে বলে অভিযোগ রাজা হাওলাদারের। এ অবস্থায় ঘাট শ্রমিকদের পক্ষ থেকে শ্রমমন্ত্রী, শিক্ষা উপমন্ত্রী, স্থানীয় সাংসদ এবং চট্টগ্রাম চেম্বারের সভাপতির হস্তক্ষেপ কামনা করা হয়েছে।

সারাবাংলা/আরডি/এমও

ঘাট শ্রমিক টাকা আত্মসাৎ শ্রমিক লীগ


বিজ্ঞাপন
সর্বশেষ

আইভরি কোস্টে সড়ক দুর্ঘটনায় নিহত ১৩
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০

সম্পর্কিত খবর