Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেতুর রাস্তা না থাকায় দুর্ভোগে লাখো মানুষ

আল হাবিব, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২১ ১৮:০৪

সুনামগঞ্জ: জেলায় দিরাই কালনী নদীর উপর ৬ বছর আগে প্রায় ২২ কোটি টাকা ব্যয়ে সেতু নির্মাণ করা হলেও সেটি মানুষের কাজে আসছে না। সেতু হলেও সড়ক না হওয়ায় ওই এলাকার মানুষ চরম দুর্ভোগে রয়েছেন। দিরাই-শাল্লার একাংশের মানুষের, জগন্নাথপুরের কলকলিয়া ইউনিয়নের ভাটি অঞ্চলের মানুষের রাজধানী ঢাকায় যেতে ৩ ঘণ্টার পথ ঘুরতে হয়। বিভাগীয় শহর সিলেটে যেতেও দেড়ঘণ্টা সময় বেশি লাগছে। এই সড়ক হলে পূর্ব দিরাইয়ের দেড় লাখ মানুষের উপজেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগ স্থাপন হতো। দিরাই-শাল্লার প্রায় চার লাখ মানুষের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন হতো।

বিজ্ঞাপন

খোঁজ নিয়ে জানা যায়, সুনামগঞ্জের দিরাইয়ের পূর্বাঞ্চল, শাল্লা উপজেলা, জগন্নাথপুরের কলকলিয়া ইউনিয়নের ভাটি অঞ্চলের মানুষের স্বপ্নের সড়ক কালনী-জগদল-কলকলিয়া সড়কের বাস্তবায়ন হচ্ছে না। পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান ও দিরাই-শাল্লার সংসদ সদস্য ড. জয়া সেন গুপ্তা পৃথকভাবে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীকে অনুরোধ পত্র দেবার পরও এই সড়কটির প্রকল্প তৈরির কাজ বিলম্বিত হচ্ছে। এই সড়ক না হওয়ায় দিরাই-শাল্লা এবং জগন্নাথপুরের ভাটি অঞ্চলের অঞ্চলের মানুষ যোগাযোগ বিড়ম্বনায় রয়েছেন। এখনো ওই অঞ্চলের মানুষকে বছরের বেশিরভাগ সময় ট্রলারেই চলতে হয়।

বিজ্ঞাপন

কিন্তু গত ৮ বছরেও প্রয়াত সংসদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত এবং দিরাই-শাল্লাবাসীর সেই স্বপ্নের সড়কের প্রকল্প প্রস্তাাবনা তৈরির কাজই শেষ হয়নি।

স্থানীয় বাসিন্দা মহিবুর রহমান সারাবাংলাকে বলেন, কালনী নদীর উপর ৬ বছর আগে প্রায় ২২ কোটি কোটি টাকা ব্যয়ে সেতু হয়েছে, কিন্তু সেই সেতু দিয়ে চলাচল করার জন্য এখনো সড়ক নির্মাণ করা হয়নি— এটাকে দায়িত্বের অবহেলা মনে করি। দ্রুত সেতুর সংযোগ সড়ক নির্মাণ করতে আমরা দিরাইবাসী জোর দাবি জানাই।

স্থানীয় বাসিন্দা চান মিয়া বলেন, সেতু নিমার্ণ করা হয়েছে, কিন্তু সেই সেতুর সড়ক নিমার্ণ করা হয়নি। আমি মনে করি সরকারের ওই ২২ কোটি টাকা জলে গেছে।

আরেক স্থানীয় বাসিন্দা রাজ আহমদ বলেন, সেতু আছে অথচ সড়ক নেই, সড়ক হলে পূর্ব দিরাইয়ের দেড় লাখ মানুষের উপজেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগ ব্যবস্থা স্থাপন হবে।

সুনামগঞ্জ এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান সারাবাংলাকে বলেন, এই সড়কের ২০০ কোটি টাকার প্রকল্প প্রস্তাবনা অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রকল্প অনুমোদন হলেই দিরাই ও জগন্নাপুরের একাংশের মানুষের জরুরি এই সড়কের পরবর্তী কাজ শুরু হবে।

সারাবাংলা/এনএস

দিরাই কালনী নদী সুনামগঞ্জ সেতুর রাস্তা না থাকায় দুর্ভোগে লাখো মানুষ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর