Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমানতের সুদের হার মূল্যস্ফীতির চেয়ে বেশি রাখার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২১ ২৩:৩১

ঢাকা: ব্যাংক আমানতের সর্বনিম্ন সুদের হার নির্ধারণ করে দিযেছে কেন্দ্রীয় ব্যাংক। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী মেয়াদি আমানতের সুদের হার কোনোভাবেই মূল্যস্ফীতির হারের চেয়ে কম হতে পারবে না।

রোবাবর (৮ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ওই প্রজ্ঞাপনে তিনটি নির্দেশনা দেওয়া হয়েছে- প্রথমত ক) ব্যক্তি পর্যায়ের মেয়াদি আমানত এবং বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকতা-কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, অবসরোত্তরসহ বিবিধ পাওনা পরিশোধের লক্ষ্যে গঠিত তহবিল বাবদ রক্ষিত যে কোনো পরিমাণ মেয়াদি আমানতের ওপর সুদ বা মুনাফা হার মূল্যস্ফীতির হার অপেক্ষা কোনোক্রমেই কম নির্ধারণ করা যাবে না।

দ্বিতীয়ত খ) অনুচ্ছেদ নং-৩(ক) এ বর্ণিত আমানতের ওপর কোনো নির্দিষ্ট মাসে সুদ বা মুনাফার হার নির্ধারণের ক্ষেত্রে ওই মাসের অব্যবহিত ৩ মাস পূর্বের মূল্যস্ফীতি হারকে (বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে প্রকাশিত ১২ মাস ভিত্তিক গড়) বিবেচনায় নিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়, গ) ঋণ বা বিনিয়োগের ওপর সুদ বা মুনাফার হার বিআরপিডি সার্কুলার নং-০৩/২০২০ এর নির্দেশনা অনুযায়ী সর্বোচ্চ ৯ শতাংশ অপরিবর্তিত থাকবে।

আমানতকারীদের স্বার্থ সুরক্ষা এবং ব্যাংকিং খাতে দায়-সম্পদের ভারসাম্যহীনতা রোধে এই নির্দেশনা জারি করা হয়েছে। অবিলম্বে এই নির্দেশ কার্যকর হবে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।

জানা গেছে, কোনো কোনো ব্যাংকে এখন ৩ মাস মেয়াদি আমানতে মাত্র ১ শতাংশ সুদ দেওয়া হয়। বেশিরভাগ ব্যাংকে আমানতের সুদ হার ৩ থেকে ৪ শতাংশের মধ্যে। আমানতের সুদের হার মূল্যস্ফীতির হারের চেয়ে কম হওয়ায় ব্যাংকে আমানত রাখায় আমানতকারীর টাকা প্রকৃতপক্ষে কমে যাচ্ছে। এতে একদিকে ব্যাংক-সুদের ওপর নির্ভরশীল অনেক মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত মানুষ সংসার চালাতে গিয়ে হিমসিম খাচ্ছেন। অন্যদিকে অনেকে ব্যাংক থেকে আমানত তুলে নিয়ে বিকল্প খাতে বিনিয়োগ করছেন, যার মধ্যে অনেকগুলো খাত বেশ ঝুঁকিপূর্ণ।

উল্লেখ, আমানতের সুদের হার মূল্যস্ফীতির চেয়ে কমে গেলে আমানত থেকে প্রকৃত প্রাপ্তিও কমে যায়। যদি মূল্যস্ফীতির হার ৬ শতাংশ হয়, তাহলে আগে ১০০ টাকা দিয়ে যে পণ্যসমূহ কেনা যেত, তা কিনতে এখন ১০৬ টাকা লাগবে। এইক্ষেত্রে ব্যাংকে আমানতের সুদের হার যদি হয় ৩ শতাংশ, তাহলে বছর শেষে আমানতকারী ১০৩ টাকা পাবেন। এক্ষেত্রে তাকে ৩ টাকার পণ্য কম কিনতে হবে অথবা বাড়তি ৩ টাকা ব্যয় করতে হবে, যার ফলে তার আসল টাকা কমে যাবে।

সারাবাংলা/জিএস/এনএস

আমানতের সুদের হার টপ নিউজ বাংলাদেশ ব্যাংক মূল্যস্ফীতির চেয়ে বেশি রাখার নির্দেশ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর