Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতির অধিকার প্রতিষ্ঠায় বঙ্গমাতার ভূমিকা ছিল অনন্য: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট
৮ আগস্ট ২০২১ ২১:৫৯

ঢাকা: বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাঙালি জাতির অধিকার প্রতিষ্ঠায় মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকা ছিল অনন্য। স্বাধীনতা সংগ্রামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছায়াসঙ্গী হিসেবে অনুপ্রেরণা জুগিয়েছেন তিনি।

রোববার (৮ আগস্ট) বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯১তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে স্পিকার তার নিজের নির্বাচনি এলাকা রংপুর-৬-এর এর অনুষ্ঠানে যুক্ত হয়ে এসব কথা বলেন।

বিজ্ঞাপন

স্পিকারের নির্বাচনি এলাকার পীরগঞ্জ উপজেলা অডিটোরিয়ামের এই অনুষ্ঠানে স্পিকার প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন। পরে সেলাই মেশিন বিতরণের উদ্বোধন করেন তিনি।

স্পিকার বলেন, একজন নারীও যে অদম্য সাহস ও রাজনৈতিক প্রজ্ঞার অধিকারী হতে পারেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব তার উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি নিজেই রাজনৈতিক ক্ষমতায়নের এক অনন্য উদাহরণও বটে। তীক্ষ্ণ বুদ্ধি ও মেধা দিয়ে বঙ্গবন্ধুর কারাগারে অবস্থানকালে তিনি এ দেশের আন্দোলন ও সংগ্রামকে ধরে রাখতে এবং ছাত্রলীগকে এগিয়ে নিতে কাজ করে গেছেন। তিনি বঙ্গবন্ধুর দর্শনকে বিশ্বাস করতেন বলেই বঙ্গবন্ধু যেন নির্বিঘ্নে দেশের জন্য ও মানুষের জন্য কাজ করতে পারেন, সে ব্যাপারে সর্বদা সচেষ্ট থেকেছেন।

ড. শিরীন শারমিন আরও বলেন, বঙ্গমাতা বাঙালি জাতির মুক্তির জন্য স্বতন্ত্রভাবে কাজ করেছেন এবং জাতীয় সংকটময় সময়ে জাতির পিতা বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা দিয়েছেন। তিনি তার তীক্ষ্ণ রাজনৈতিক প্রজ্ঞাবলেই বিশ্বাস করতেন, বঙ্গবন্ধুকে বাংলার মানুষই মুক্ত করে আনবে। তাই তিনি বঙ্গবন্ধুকে প্যারোলে মুক্ত না হতে পরামর্শ দিয়েছিলেন। বঙ্গমাতার মতো একজন অনন্য গুণে গুণান্বিত নারীর অবদানের কথা স্মরণ করে দেশের নারী সমাজকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে পীরগঞ্জ পৌরসভার মেয়র এ এস এম তাজিমুল ইসলাম শামীম, পীরগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডলসহ স্থানীয় নেতারা বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্থানীয় বিশিষ্ট ব্যক্তি ও উপজেলা সরকারি দফতরগুলোর কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ফাইল ছবি

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর