Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শর্তসাপেক্ষে ওমরাহ আবেদন শুরু

আন্তর্জাতিক ডেস্ক
৯ আগস্ট ২০২১ ০৯:১৭

করোনাভাইরাস মহামারির কারণে প্রায় ১৮ মাস বন্ধ থাকার পর পুনরায় ওমরাহ পালনের জন্য সারাবিশ্ব থেকে আবেদন গ্রহণ করার ঘোষণা দিয়েছে সৌদি আরব।

রোববার (৮ আগস্ট) রাষ্ট্রীয় মিডিয়ার খবরে বলা হয়, পবিত্র মক্কা নগরীতে সফর এবং ওমরাহ পালনের জন্য অনুমোদিত ভ্যাকসিনপ্রাপ্ত বিদেশিদের গ্রহণ সোমবার থেকে শুরু করবে দেশটি।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, পর্যায়ক্রমিকভাবে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমরাহর আবেদন নেওয়া শুরু হবে।

প্রসঙ্গত, মুসলিমদের অবশ্য পালনীয় ধর্মীয় আনুষ্ঠানিকতার মধ্যে একটি হজ। যা বছরের একটি নির্দিষ্ট সময়ে একবারই অনুষ্ঠিত হয়। কিন্তু, ওমরাহ হজ থেকে আলাদা। যা বছরের যে কোনো সময়েই পালন করা যায়। প্রতি বছর বিশ্ব থেকে লাখ লাখ লোক ওমরাহ পালনে সৌদি আরব সফর করে থাকেন।

পাশাপাশি, সৌদি আরবের রাজস্ব আয়ের অন্যতম মাধ্যম হজ এবং ওমরাহ। এই খাত থেকে প্রতি বছর প্রায় ১২ বিলিয়ন মার্কিন ডলার আয় করে দেশটি।

এদিকে, কোভিড-১৯ মহামারির কারণে হজ এবং ওমরাহ উভয়ই বিশেষ ব্যবস্থায় অনুষ্ঠিত হয়েছে। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে ২০২০ সালের মার্চ পর্যন্ত মাত্র চার লাখ হজ ও ওমরাহ যাত্রী মক্কায় প্রবেশ করতে পেরেছে।

এ ব্যাপারে সৌদি সরকারের উপমন্ত্রী আবদুল ফাত্তাহ বিন সুলাইমান জানিয়েছেন, যে কোনো বিদেশি হজ এবং ওমরাহ যাত্রীকে সৌদি আরব স্বীকৃত ভ্যাকসিন নিতে হবে। কোয়ারেনটাইন পালনে রাজি থাকতে হবে।

অন্যদিকে, করোনায় সৌদি আরবে প্রায় পাঁচ লাখ ৩২ হাজার মানুষ আক্রান্ত হয়েছেন। আর মৃত্যু হয়েছে আট হাজার তিনশ’র বেশি মানুষের।

সারাবাংলা/একেএম

ওমরাহ টপ নিউজ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর