Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রংপুরে হচ্ছে বঙ্গবন্ধু নভোথিয়েটার

জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২১ ১১:৩৬

ফাইল ছবি

ঢাকা: রংপুরে স্থাপন হচ্ছে বঙ্গবন্ধু নভোথিয়েটর। এজন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটর, রংপুর স্থাপন শীর্ষক নামে একটি প্রকল্প হাতে নিচ্ছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

পরিকল্পনা কমিশনের কর্মকর্তারা সারাবাংলাকে বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় হতে প্রস্তাব পাওয়ার পর গত বছরের ১২ মার্চ অনুষ্ঠিত হয় প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা। ওই সভায় দেওয়া সুপারিশগুলো প্রতিপালন করায় এটি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে। বর্তমানে দুটি বিভাগীয় শহর রাজশাহী ও বরিশালে নভোথিয়েটার নির্মাণাধীন সংক্রান্ত প্রকল্প চলামান আছে। এর ধারাবাহিকতায় বিভাগীয় শহর হিসাবে রংপুরে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। অনুমোদন পেলে চলতি বছর হতে শুরু হয়ে ২০২৩ সালের ডিসেম্বরে মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, ঢাকা।

বিজ্ঞাপন

জানা গেছে, প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৪১৭ কোটি ৬৫ লাখ টাকা। প্রকল্পটি হবে রংপুর সদর উপজেলাধীন দেবীপুর ও গঙ্গাহরি মৌজায়।

সূত্র জানায়, বাংলাদেশের প্রতিটি বিভাগে একটি করে নভোথিয়েটার স্থাপিত হলে বিজ্ঞান ও প্রযুক্তির বিভিন্ন বিষয়াদি সাধারণ জনগণ, শিক্ষক ও ছাত্রছাত্রীরা জানতে পারবে যা বিজ্ঞানমনস্ক সমাজ গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। অনানুষ্ঠানিক শিক্ষা-বিনোদনের সুযোগ সৃষ্টিসহ তরুণ প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক পড়ালেখায় আগ্রহী করে গড়ে তোলার ক্ষেত্রে নভোথিয়েটারের ভূমিকা অনস্বীকার্য।

প্রকল্পের মূল কার্যক্রম হচ্ছে, ১০ একর ভূমি অধিগ্রহণ, ৪০ হাজার ৪৬৯ ঘনমিটার ভূমি উন্নয়ন, নির্মাণ ও পূর্ত সংক্রান্ত কাজ, প্লানেটেরিয়াম যন্ত্রপাতি স্থাপন, ৫০টি সাইন্টিফিক ও ডিজিটাল এক্সিবিট স্থাপন, এক্স-ডি সিমুলেশন থিয়েটার স্থাপন, ৭৪টি অফিস সরঞ্জাম ও কম্পিউটার এক্সেসরিজ, কম্পিউটারাইজড অটোমেটিক টিকেটিং এন্ড সিকিউরিটি সিস্টেম, ২৮৪টি ফার্নিচার সংগ্রহ, তিনটি যানবাহন এবং প্রশিক্ষণসহ মানবসম্পদ উন্নয়ন করা হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রকল্পটির দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম সারাবাংলাকে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি নতুন প্রজন্মকে বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় আগ্রহী করা, জনগণের মধ্যে মহাকাশ বিজ্ঞান সম্পর্কিত ধারণা এবং বৈজ্ঞানিক মনোভাব সঞ্চার করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে। তাই প্রকল্পটি অনুমোদনযোগ্য।

সারাবাংলা/জেজে/এএম

বঙ্গবন্ধু নভোথিয়েটার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর