Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাকরি হারিয়ে নানাবাড়ি ওঠা যুবকের পরিবারকে হয়রানি, সমাধানে পুলিশ

সিনিয়র করেসপন্ডেন্ট
৯ আগস্ট ২০২১ ১৯:৫৫

ঢাকা: করোনাকালে চাকরি হারিয়েছেন। আয় রোজগার নেই। তাই, স্ত্রী-সন্তান নিয়ে পারিবারিক আয়োজনেই নানাবাড়িতে উঠেছেন এক ভদ্রলোক। রাজধানীর তেজগাঁওয়ে তার নানা বাড়ি। আত্মীয়রা অনেকেই দেশের বাইরে থাকেন। বাড়ির কয়েকটি ফ্লোরে ভাড়াটিয়া রয়েছে। তিনি উঠেছেন ছাদে। ছাদের ওপর কয়েকটি রুম। তারই দু’টিতে উঠেছেন তিনি। ছাদের একটি রুমে তারই এক মামাতো ভাই থাকেন। তার থাকাও দীর্ঘদিন। মামাতো ভাই প্রায়ই ছাদের রুমে আসর বসায়। নানা জায়গা থেকে কমবয়সী ছেলেরা এসে এখানে আড্ডা জমায়। সারারাত হৈ-হুল্লোড় করে। ইচ্ছাকৃতভাবে ভদ্রলোক ও তার দুই কন্যাসহ পরিবারকে হয়রানি করে। কাউকেই মানে না সে। মামা ও পরিবারের অন্যদের জানিয়ে কোনো সমাধান হয়নি।

কোনোভাবেই সহ্য করতে না পেরে ভদ্রলোক বাংলাদেশ পুলিশের মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইংকে লিখেন। ত‌বে, তি‌নি কো‌নো মামলায় জড়া‌তে চান না ব‌লে উ‌ল্লেখ করেন। তার বার্তা পেয়ে তেজগাঁও শিল্পাঞ্চল থানার ওসি কাজী আবুল কালামকে দায়িত্ব দেওয়া হয়। ভদ্রলোক ও তার পরিবারের নিরাপত্তা ও শান্তিপূর্ণ জীবনযাপনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশনা দেয় মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স উইং। এর পরিপ্রেক্ষিতে ওসি তেজগাঁও শিল্পাঞ্চল থানার উদ্যোগে স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের সহায়তা ও মধ্যস্থতায় পারিবারিক সম্প্রীতি অটুট রেখে সমস্যাটি সমাধানের উদ্যোগ নেওয়া হয়।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (এআইজি মিডিয়া) মো. সোহেল রানা এসব তথ্য নিশ্চিত করেছেন।

উল্লেখ্য, ভুক্ত‌ভোগীর স‌র্বোচ্চ কল্যাণ ও সুরক্ষা বি‌বেচনায় প্রযোজ্য ক্ষে‌ত্রে ঘটনার সঙ্গে সং‌শ্লিষ্ট ব্যক্তি ও বিষয়াদির নাম প‌রিচয় প্রকাশ না করার প‌লি‌সি অনুসরণ ক‌রে থা‌কে মি‌ডিয়া অ্যান্ড পাব‌লিক রি‌লেশন্স উইং।

পুলিশের এক পরিসংখ্যানে দেখা গেছে, ২০২০ সালে দেশের বিভিন্ন থানায় সাইবার ক্রাইম-সংক্রান্ত ২ হাজার ১৯২টি মামলা হয়। এর মধ্যে সেক্সটরশনের অভিযোগ করেন ৫৫ জন পুরুষ ও ১১৮ জন নারী। সেক্সটরশনের শিকারদের বেশির ভাগই নারী। তাদের বয়স ১৯ থেকে ৩৫ বছর। ২০২০ সালে এই নারীদের মধ্যে ১০১ জন সেক্সটরশনের শিকার হওয়ার অভিযোগ করেছেন। পুরুষদের মধ্যে এ অভিযোগ করেছেন ৪৩ জন।

পুলিশের সেন্ট্রাল ডাটাবেজ ম্যানেজমেন্ট সিস্টেমের (সিডিএমএস) তথ্য বলছে, ২০২০ সালে সারা দেশের বিভিন্ন থানায় সাইবার ক্রাইম-সংক্রান্ত ২ হাজার ১৯২টি মামলা হয়। এর মধ্যে ফেসবুক আইডি হ্যাক করার অভিযোগ করেন ৩৬৭ জন পুরুষ ও ৩৫৮ জন নারী। ই-মেইল আইডি হ্যাকের অভিযোগ করেন ৩৫ জন পুরুষ ও ১৩ জন নারী। ফেক আইডি খোলার অভিযোগ করেন ১৬৩ জন পুরুষ ও ২৩১ জন নারী। সেক্সটরশনের অভিযোগ করেন ৫৫ জন পুরুষ ও ১১৮ জন নারী। মোবাইল ব্যাংকিং-সংক্রান্ত অভিযোগ করেন ৩১০ জন পুরুষ ও ১০২ জন নারী। অন্যান্য ‘হ্যারেজমেন্টের’ অভিযোগ করেন ২৪৭ জন পুরুষ ও ১৯৩ জন নারী।

ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন ডিভিশনের তথ্যে জানা গেছে, ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে ২০১৯ সালে ৮৭১টি, ২০২০ সালে ১৩৩৬ ও ২০২১ সালের প্রথম ছয় মাসে ৬০৫টি মামলা হয়। পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে ২০১৯ সালে ৫৬৩, ২০২০ সালে ৬৮৩ ও ২১ সালের ছয় মাসে ৪৪২ মামলা হয়। ২০২১ সালের জুন মাস পর্যন্ত ছয় মাসে সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের হেল্প ডেস্কের মাধ্যমে সাইবার অপরাধীদের শিকার ৮২৭ জন ভিকটিমকে সেবা দেয়া হয়। এ সময়ে অনলাইনে সাহায্য করা হয় ৮ হাজার ৭৭০ জনকে।

সারাবাংলা/ইউজে/পিটিএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর