Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জুলাইয়ে মূল্যস্ফীতি কমেছে

স্টাফ করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২১ ১৫:১৬

ঢাকা: চলতি বছরের জুলাইয়ে দেশের সার্বিক মূল্যস্ফীতি কমেছে। এ মাসে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৬ শতাংশ, যা জুনে ছিল ৫ দশমিক ৬৪ শতাংশ। জুলাইয়ে দেশের খাদ্য মূল্যস্ফীতি গিয়ে দাঁড়ায় ৫ দশমিক শূন্য ৮ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ। এছাড়া খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৮ শতাংশ, যা জুনে ছিল ৫ দশমিক ৯৪ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হিসাবে এসব তথ্য উঠে এসেছে।

মঙ্গলবার (১০ আগস্ট) একনেক বৈঠক পরবর্তী ব্রিফিংয়ে এসব তথ্য তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘অন্য মাসের তুলানায় জুলাইয়ে মূল্যস্ফীতির পার্থক্য রয়েছে। কেননা অন্যান্য মাসে খাদ্য মূল্যস্ফীতি বাড়লেও খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি কমে। আবার খাদ্য মূল্যস্ফীতি কমলে খাদ্য বহির্ভূত পণ্যে বাড়ে। কিন্তু এবার দুটোতেই কমেছে। খাদ্য পণ্যেও মূল্যস্ফীতি কমাটা গবিব মানুষদের জন্য ভালো। এটা খুব ভালো সংবাদ।

বিবিএস’র হিসাব অনুযায়ী, জুলাইয়ে গ্রামে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশ, জুনে ছিল ৫ দশমিক ৮৪ শতাংশ। খাদ্য পণ্যে মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৬ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক শূন্য ৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৬ শতাংশ।

এদিকে জুলাইয়ে শহরে সার্বিক মূল্যষ্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক শূন্য ৬ শতাংশে, যা তার আগে মাসে ছিল ৫ দশমিক ২৯ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক শূন্য ১ শতাংশে, যা জুনে ছিল ৪ দশমিক ১৪ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যে মূল্যস্ফীতি কমে হয়েছে ৬ দশমিক ২৪ শতাংশ, যা জুন মাসে ছিল ৬ দশমিক ৫৯ শতাংশ।

সারাবাংলা/জেজে/পিটিএম

জুলাই মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর