Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১২ আগস্ট থেকে মডার্নার প্রথম ডোজ বন্ধ, শুরু হবে দ্বিতীয় ডোজ

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ আগস্ট ২০২১ ১৮:৩৮

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে চলছে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম। ১৪ জুলাই থেকে দেশের ১২টি সিটি করপোরেশন এলাকার কেন্দ্রে শুরু হয় যুক্তরাষ্ট্রের মডার্না ভ্যাকসিনের প্রথম ডোজ প্রয়োগ। তবে ১২ আগস্ট থেকে মডার্নার প্রথম ডোজের ভ্যাকসিন প্রয়োগ বন্ধ হচ্ছে। একইসঙ্গে ওই দিন থেকেই মডার্নার দ্বিতীয় ডোজের প্রয়োগ শুরু হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (১০ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের এমএনসিঅ্যান্ডএএইচ শাখার পরিচালক ডা. শামসুল হকের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১২ আগস্টের পর সারাদেশে মডার্না ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া বন্ধ ও দ্বিতীয় ডোজ দেওয়া শুরু হবে। তবে যেসব স্থানে ওই ভ্যাকসিনের প্রথম ডোজ উদ্বৃত্ত রয়েছে, সেসব স্থানে দ্রুত প্রথম ডোজ দেওয়ার কাজ শেষ করে দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ১৪ আগস্ট থেকে সারাদেশে অবশ্যই সিনোফার্মের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করতে হবে। এ লক্ষ্যে সারাদেশের ভ্যাকসিন প্রয়োগ করা কেন্দ্রগুলোতে চাহিদা অনুযায়ী দ্বিতীয় ডোজের ভ্যাকসিন শিগগিরই পাঠানো হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমের অনুমোদনক্রমে এই নির্দেশনাটি সারাদেশের সিভিল সার্জন, হাসপাতাল পরিচালক, ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্রসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে।

সারাবাংলা/এসবি/টিআর

দ্বিতীয় ডোজ প্রথম ডোজ বন্ধ মডার্নার ভ্যাকসিন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর