Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগস্টেও বিনামূল্যে করা যাবে করোনার নমুনা পরীক্ষা

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২১ ০৯:১৪

ফাইল ছবি

ঢাকা: দেশের দরিদ্র জনগোষ্ঠীর জন্য আগস্ট মাসেও বিনামূল্যে করোনাভাইরাসের (কোভিড-১৯) নমুনা পরীক্ষার নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মাসের পুরোটা সময়জুড়ে তারা বিনামূল্যে এই নমুনা পরীক্ষা করাতে পারবেন। এর আগে জুলাই মাসেও সরকারিভাবে এ নির্দেশনা দেওয়া হয়ছিল।

মঙ্গলবার (১০ আগস্ট) স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ অধিশাখার উপসচিব ড. বিলকিস বেগমের সই করা এক অফিস নির্দেশনায় এ কথা জানানো হয়।

বিজ্ঞাপন

ওই নির্দেশনায় বলা হয়, সারাদেশে করোনার সংক্রমণ ব্যাপকভাবে বাড়ায় কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। পরীক্ষার ফি দিয়ে দরিদ্র জনগোষ্ঠীর একই পরিবারের একাধিক সদস্যের করোনা শনাক্তকরণ পরীক্ষা কষ্টকর হয়ে যাচ্ছে। এজন্য জুলাই মাসে দেশে কোভিড-১৯ শনাক্তকরণ পরীক্ষা বিনামূল্যে করা হয়েছিল। দেশে কোভিড-১৯ সংক্রমণের প্রকোপ অব্যাহত থাকায় আগস্ট মাসেও দেশের দরিদ্র জনগণের আরটি পিসিআর টেস্ট বিনামূল্যে করার নির্দেশনা দেওয়া হলো।

একইসঙ্গে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টও বিনামূল্যে করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া হয় বিজ্ঞপ্তিতে। সব সরকারি স্বাস্থ্য প্রতিষ্ঠানকে এ সংক্রান্ত নির্দেশনা দিতে বলা হয়েছে মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

দেশে করোনার সংক্রমণ পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের তুলনায় খারাপ অবস্থা অতিক্রম করছে। আগস্টের প্রথম ১০ দিনেই দেশে করোনা শনাক্ত হয়েছেন এক লাখ ২৬ হাজার ৮৩৮ জন। এই ১০ দিনে দেশে কোভিড-১৯ সংক্রমিত হয়ে মারা গেছেন দুই হাজার ৪৭৬ জন। সর্বশেষ ১০ দিনই দেশে প্রতিদিন ২০০ এর অধিক মৃত্যুর সাক্ষী হয়েছে বাংলাদেশ। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় একদিনে রেকর্ড ২৬৪ মৃত্যুর সাক্ষী হয়েছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে সম্ভাব্য সবাইকে নমুনা পরীক্ষার আওতায় আনার তাগিদ দিয়েছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু পরিবারের একাধিক সদস্যের নমুনা পরীক্ষার খরচ জোগানো দরিদ্র জনগোষ্ঠীর জন্য কষ্টসাধ্য হয়ে পড়েছিল। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই নির্দেশনা অনুযায়ী এখন তারা জুলাই মাসের পরে আগস্ট মাসেও বিনামূল্যে নমুনা পরীক্ষা করাতে পারবেন।

সারাবাংলা/এসবি/এনএস

করোনাভাইরাস বিনামূল্যে নমুনা পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর