Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

টানা বৃষ্টি-পাহাড়ি ঢলে মঙ্গলকাটা বাজার প্লাবিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২১ ১০:০৭

সুনামগঞ্জ: টানা ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে সদর উপজেলার মঙ্গলকাটা বাজারসহ পাশ্র্ববর্তী এলাকার বাড়িঘর ও পুকুরের ব্যাপক ক্ষতি হয়েছে। গতকাল মঙ্গলবার (১০ আগস্ট) সকালে বাজারের পাশে দলাই নদীর বেড়িবাঁধ ভেঙে পানি প্রবেশ করে এই ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে। এতে দোকানঘর ও মালের ব্যাপক ক্ষতি হয়েছে। দোকানঘর ও পুকুরসহ প্রায় ১০ লাখ টাকা ক্ষতি হয়েছে বলে দাবি স্থানীয়দের।

এদিকে, মঙ্গলকাটা বাজার প্লাবিত হয়ে সামনের সড়ক, পার্শ্ববর্তী বাড়িঘর ও পুকুর ডুবে যায়। এতে পুকুরের মাছ ভেসে গিয়েছে আশপাশের এলাকায়। ওই সময় মানুষ পানিবন্দী হয়ে পড়েন।

বিজ্ঞাপন

স্থানীয় বাসিন্দা ও ব্যবসায়ী আইয়ুব খান, আব্দুল হানিফ, সেলিম মিয়া, আব্দুশ শহীদ, অহিদ মিয়া ও রুহুল আমিন জানান, গতকাল মঙ্গলবার সকাল ৭টায় তাৎক্ষণিকভাবে পাহাড়ি ঢল আসে। এতে মঙ্গলকাটা বাজার সংলগ্ন দলাই নদীর বেড়িবাঁধ ভেঙে বাজারে পানি প্রবেশ করে অন্তত ১০০টি দোকান ঘরের ক্ষতি হয়েছে। ওই সময় ব্যবসায়ীরা দোকানঘরে না থাকায় মালামালের বেশ ক্ষতি হয়। দোকানঘর ও মালামালের অন্তত আড়াই লাখ টাকার ক্ষতি হয়েছে বলে দাবি ব্যবসায়ীদের।

ঢলের পানিতে বাজারের পাশের সড়ক ডুবে মঙ্গলকাটা গ্রামের প্রায় ৩০টি পুকুরে পানি প্রবেশ করে। এতে ক্ষতি হয়েছে প্রায় সাড়ে ৭ লাখ টাকার। এছাড়াও পার্শ্ববর্তী এলাকার ৫০টি বাড়িঘর প্লাবিত হয়ে পানিবন্দী হয়ে পড়েন শতাধিক মানুষ। ক্ষতি হয় শতাধিক গাছপালার।

মাছ চাষী কামাল হোসেন, ইয়াছিন মিয়া, হামদু মিয়া, জাকির হোসেন, দেলোয়ার হোসেন জানান, সকালে হঠাৎ দলাই নদীরপাড় ভেঙে পাহাড়ি ঢলে ভেসে যায় পুকুরের সব মাছ। এতে আমাদের লাখ লাখ টাকার ক্ষতি হয়েছে। এভাবে হঠাৎ পানি আসবে তা আমাদের জানা ছিল না। তাই পুকুরের পাড়ে মাছ আটকে রাখার জন্য কোনো ব্যারিকেড দেইনি।

বিজ্ঞাপন

পানিবন্দী আয়েশা বেগম ও মিনু মিয়া জানান, সকালে ঘুম থেকে উঠেই দেখি বাড়ির উঠানে পানি। মুহূর্তেই তলিয়ে গেছে বাড়ির উঁচু উঁচু স্থান। পরে ঘরের ভেতরে প্রবেশ করে পানি। আমাদের মতো আরও ৪০-৫০টি ঘরে পানি উঠেছে। আমাদের অনেক গাছপালার ক্ষতি হয়েছে।

মঙ্গলকাটা বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক বুরহান উদ্দিন চৌধুরী জানান, হঠাৎ পাহাড়ি ঢল আসায় বাজারের অনেক দোকানপাটের ও মালামালের ক্ষতি হয়েছে। বাজারের বিভিন্ন গলি ও রাস্তাঘাটের ক্ষতি হয়েছে বেশি।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মোতালেব জানান, দলাই নদীর বেড়িবাঁধ ভেঙে বাজারে পানি প্রবেশ করে অনেক ক্ষতি হয়েছে। মঙ্গলকাটা গ্রামের পুকুর, ঘরবাড়ি ও গাছপালার ক্ষতি হয়েছে। এছাড়াও আমাদের এলাকার সবজি ফসলের বেশ ক্ষতি হয়েছে।

জাহাঙ্গীরনগর ইউপি চেয়ারম্যান মুকশেদ আলী বলেন, পাহাড়ি ঢলে হঠাৎ মঙ্গলকাটা বাজার প্লাবিত হয়েছে। একইসঙ্গে মঙ্গলকাটা গ্রামসহ আরও কয়েকটি গ্রামের বাড়িঘর পানিতে তলিয়ে গেছে। এছাড়াও পুকুরের মাছ ঢলের পানিতে ভেসে গিয়ে চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে। আমি মঙ্গলকাটা বাজারসহ প্লাবিত এলাকা পরিদর্শন করে ক্ষতিগ্রস্ত মানুষের খোঁজ-খবর নিয়েছি।

সারাবাংলা/এনএস

টপ নিউজ ভারী বর্ষণ ও পাহাড়ি ঢল মঙ্গলকাটা বাজার প্লাবিত

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর