Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

খুলেছে সচিবালয়, কাজ চলবে অনলাইনেও

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২১ ১৪:০৬

ঢাকা: টানা ৪১ দিন পর প্রশাসনের কেন্দ্রবিন্দু সচিবালয় খুলেছে। বিধিনিষেধ শিথিল হওয়ায় সচিবালয়ে কাজ-কর্ম শুরু হয়েছে। যদিও সীমিত সংখ্যক জনবল দিয়েই রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কাজ করাই মূল্য উদ্দেশ্য। কিন্তু দীর্ঘ দিন পরে অফিস খোলায় উপস্থিতি বেশি ছিল।

বুধবার (১১ আগস্ট) সচিবালয় ঘুরে দেখা গেছে, প্রায় সবগুলো মন্ত্রণালয়েই কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি ছিল। তবে শতভাগ দেখা যায়নি কোথাও।

মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী ও সচিবসহ সকল পর্যায়ের অনেক কর্মকর্তা-কর্মচারী অফিস করেছেন। তবে সকলেই স্বাস্থ্যবিধি মেনে দূরত্ব বজায় রেখে কাজ করছেন। কোনো কোনো মন্ত্রণালয় প্রোগ্রামেরও আয়োজন করেছে। জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে তথ্য অধিদফতর। অধিদফতরের প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে ছিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মো. মুরাদ হাসান এবং তথ্য সচিব মো. মকবুল হোসেন।

এছড়াও, অর্থ, স্বরাষ্ট্র, শিক্ষা, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, ভূমি, খাদ্য, কৃষি, গৃহায়ণ ও গণপূর্ত, স্থানীয় সরকার, যুব ও ক্রীড়া, জনপ্রশাসন, বাণিজ্য, স্বাস্থ্য, আইন, মন্ত্রিপরিষদ বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক, সমাজ কল্যাণ, নারী ও শিশু, ডাক ও টেলিযোগাযোগ, সড়ক ও সেতু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়সহ সবগুলো মন্ত্রণালয়ে কর্মকর্তাদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ এখনো বাড়তি থাকায় জরুরি প্রয়োজনের বাইরে লোকজনকে ডাকা হয়নি। বেশিরভাগ মিটিং অনলাইনেই হচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে কঠোর বিধিনিষেধ শুরু হওয়ার পর থেকে সচিবালয়ে প্রবেশের জন্য (১ নম্বর গেট) খোলা রেখে সবগুলো বন্ধ রাখা হয়েছে। যে প্রবেশ দ্বার খোলা সেখানে আলাদা শিডিউল করে দায়িত্ব পালন করছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। সচিবালয়ে প্রবেশে যাদের বৈধ অনুমতি রয়েছে কেবল তারাই এই পথ দিয়ে প্রবেশ করতে পারছেন। তবে সে সংখ্যাও কম। অন্যদিকে দীর্ঘদিন থেকেই দর্শনার্থী প্রবেশ বন্ধ রয়েছে। যা এখনো অব্যাহত।

তবে করোনাকালীন জরুরি সেবা দেওয়ার জন্য সচিবালয় ক্লিনিক খোলা রয়েছে। বিধিনিষেধের মধ্যেও ক্লিনিকের কার্যক্রম স্বাভাবিক ছিল। এখানে করোনার ভ্যাকসিন দেওয়া হয়। সচিবালয়ের ভেতরে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের জরুরি সেবা দিতে রোস্টার অনুযায়ী চিকিৎসক, নার্স ও স্টাফরা অফিস করেছেন প্রতিদিন।

প্রসঙ্গত, করোনার সংক্রমণ রোধে গত ১ জুলাই থেকে ধাপে ধাপে বিধিনিষেধ আরোপ করে সরকার। সেই থেকে জরুরি সেবা দেওয়া দফতর বা অধিদফতর, বিভাগ, মন্ত্রণালয়গুলো সীমিত পরিসরে জনবল নিয়ে কাজ করছিল। এই সময়ে বেশিরভাগ মন্ত্রণালয়ই বন্ধ ছিল। অধিকাংশ কর্মকর্তা বাসা থেকে অফিস করেছেন। গত ১০ আগস্টের পর বিধিনিষেধ শিথিল করে অফিস আদালত, ব্যাংক, বীমা, শপিং মল, দোকান-পাট, গণপরিবহন শর্ত মেনে খুলে দেওয়া হয়।

উল্লেখ্য, বিধিনিষেধ শিথিল করে গত ৮ আগস্ট প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। সেখানে বলা হয়, দেশের আর্থ-সামাজিক অবস্থা, অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখা এবং সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১১ আগস্ট থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত শর্ত সাপেক্ষে বিধিনিষেধ আরোপ করা হলো।

নতুন বিধিনিষেধে সকল সরকারি আধা সরকারি, স্বায়ত্বশাসিত বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ স্বাস্থ্যবিধি মেনে খোলা রাখার কথা বলা হয়েছে, সকল পর্যায়ের গণপরিবহন আসন পূর্ণ করে অর্ধেক যানবাহন চলার অনুমতি দেওয়া হয়েছে। আর সকাল ১০টা থেকে রাত আটটা পর্যন্ত শপিংমল, মার্কেট, দোকানপাট খোলার অনুমতি দেওয়া হয়েছে, খোলা থাকতে পারবে সকল প্রকার শিল্প কারখানা। এছাড়া সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খাবারের দোকান হোটেল রেস্তরাঁ অর্ধেক আসন খালি রেখে খোলা রাখা যাবে। সকল পর্যায়ে মাস্ক পরিধান নিশ্চিত করতে বলা হয়েছে। যদি এর ব্যতয় কেউ ঘটায়, তবে সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আইনি ব্যবস্থা নেবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এনএস

করোনাভাইরাস কাজ চলবে অনলাইনেও খুলেছে সচিবালয় টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর