Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিনোফার্মের ৬ কোটি ডোজ ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ আগস্ট ২০২১ ১৬:২৪

ঢাকা: চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সিনোফার্মের ৬ কোটি ডোজ ভ্যাকসিন কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। বুধবার (১১ আগস্ট) দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ২৭তম সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ অনুমোদন দেওয়া হয়। ভার্চুয়াল ওই সভা শেষে প্রেস ব্রিফিংয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, ‘আমরা সিনোফার্ম থেকে ৬০ মিলিয়ন (৬ কোটি) ডোজ ভ্যাকসিন ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছি। হিসাব করে দেখেছি, দেশের ১৩ কোটি ৮২ লাখ জনগোষ্ঠীকে ভ্যাকসিনেটেড করতে হবে। এ জন্য ২৭ কোটি ৬৫ লাখ ভ্যাকসিন কেনা প্রয়োজন। এর মধ্যে ২ কোটি ৫ লাখ ডোজ হাতে রয়েছে। বাকিটা সংগ্রহ করতে হবে। আজ আমরা ৬ কোটি ডোজ কেনার জন্য অনুমোদন দিলাম। বাকিটা পর্যায়ক্রমে অনব’।

বিজ্ঞাপন

ভ্যাকসিনের দাম প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, ‘দাম বলব না। আগের নির্ধারিত যে দাম আছে তার চেয়ে বাড়েনি’।

অর্থমন্ত্রী বলেন, ‘আমাদের সব মিলে ২৭ কোটি ডোজ ভ্যাকসিন লাগবে। এই প্রাইসটি কত হবে আমাদের কাছে নেই। কারণ বাকিগুলো এখনো নেগোসিয়েশন চলছে। প্রাইস ফাইনালাইজড হলে আমরা বলতে পারব। প্রাইস এখনো ফাইনালাইজড হয়নি, সে জন্য আমরা বলতে পারছি না’।

অন্যদিকে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সামসুল আরেফিন বলেন, ‘ভ্যাকসিনের বিষয়ে চীনের সঙ্গে নন-ডিসক্লোজার একটি এগ্রিমেন্ট আছে। সেজন্য দামটি প্রকাশ করা যাবে না। আমরা আশা করি ৬০ মিলিয়ন সিনোফার্মের ভ্যাকসিন পাবে। আশা করা যাচ্ছে আগামী নভেম্বরের মধ্যে এ ভ্যাকসিন পাব’।

উল্লেখ্য, ইতিমধ্যে সরকার চীনের কাছ থেকে সিনোফার্মের দেড় কোটি ডোজ ভ্যাকসিন ক্রয় করে। তার মধ্যে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন ইতিমধ্যে দেশে এসে পৌঁছেছে।

সারাবাংলা/জিএস/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর