Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আলজেরিয়ায় দাবানলে ৬৫ জন নিহত

আন্তর্জাতিক ডেস্ক
১১ আগস্ট ২০২১ ১৮:০৫

আলজেরিয়ায় দাবানলে সামরিক বাহিনীর সদস্যসহ কমপক্ষে ৬৫ জনের মৃত্যু হয়েছে। বুধবার (১১ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের সংবাদে এ তথ্য প্রচার করা হয়েছে।

উত্তর আলজেরিয়ার পর্বতঘেষা অঞ্চল কাবিলিয়ায় দাবানল নিয়ন্ত্রণে আনতে দমকলকর্মীর পাশাপাশি সেনাবাহিনীও মোতায়েন করেছে সরকার। দাবানল ঠেকাতে গিয়ে মৃত্যু হয়েছে বহু সেনা সদস্যের। আলজেরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে ২৮ জনই সামরিক বাহিনীর সদস্য। এছাড়া আরও ১২ সেনা সদস্য গুরুতর আহত হয়েছেন।

বিজ্ঞাপন

আলজেরিয়ার প্রেসিডেন্ট আব্দেলমাদজিদ তেব্বউনে দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন। অগ্নিনির্বাপণ কাজে যুক্ত ছাড়া বাকি সকল সরকারি কাজ এই তিন দিন স্থগিত রেখেছেন তিনি।

গত কয়েকদিন ধরে আলজেরিয়া, তুরস্ক, গ্রিসের বিশাল অংশে দাবানল ছড়িয়ে পড়েছে। এসব দাবানল ঠেকাতে হিমশিম খাচ্ছে সরকারগুলো। উত্তর আলজেরিয়ার বনাঞ্চলে সোমবার ও মঙ্গলবার একাধিক নতুন দাবানলের সূত্রপাত হয়েছে। এসব দাবানলের বেশিরভাগই নিয়ন্ত্রণের বাইরে রয়েছে।

এদিকে মঙ্গলবার আলজেরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী একাধিক দাবানলের জন্য স্থানীয় দুষ্কৃতিকারীদের দায়ী করেছেন। তিনি জানিয়েছেন, অন্তত ৫০টি দাবানলের সূত্রপাত ঘটিয়েছে দুষ্কৃতিকারীরা। তীব্র দাবদাহে এমনিতেই আবহাওয়া শুষ্ক। এরমধ্যে দুষ্কৃতিকারীরা বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে নতুন দাবানলের সূত্রপাত ঘটিয়েছে। তবে এ দাবির পক্ষে তিনি কোনো প্রমাণ পেশ করেননি।

সারাবাংলা/আইই

আলজেরিয়া টপ নিউজ দাবনল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর