Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘এনডিএফ বিডি আন্তর্জাতিক বিতর্ক’ উৎসব শুরু শুক্রবার

সারাবাংলা ডেস্ক
১২ আগস্ট ২০২১ ২১:৩৮

শুক্রবার (১৩ আগস্ট) শুরু হবে দু’দিনব্যাপী আলেশা হোল্ডিংস লিমিটেড ‘১ম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব-২০২১’। বাংলাদেশের কেন্দ্রীয় বিতর্ক সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশসহ বিশ্বের ৩৫টি দেশের প্রায় সহস্রাধিক বিতার্কিক অংশ নিচ্ছেন, যা দেশের ইতিহাসে প্রথম।

দু’দিনব্যাপী এই আয়োজনে ইংরেজি ও বাংলায় বিতর্ক প্রতিযোগিতার পাশাপাশি থাকছে কুইজ, ওয়ার্কশপ, প্রশ্নোত্তর পর্ব,  পুরষ্কার বিতরণী অনুষ্ঠান ও সাংস্কৃতিক পরিবেশনা।

শুক্রবার (১৩ আগস্ট) সকালের বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন, জাপানের শিল্পীদের বাংলা দেশাত্মবোধক গান পরিবেশন ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ভার্চুয়াল বিতর্ক উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা শুরু হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল আর. মিলার।

বিতর্ক শিল্পের প্রসারে পৃষ্ঠপোষকতা দেওয়া এবং যুক্তিনির্ভর মেধাবী তরুণ সমাজ বিনির্মাণে বিশেষ অবদানের জন্য ‘এনডিএফ বিডি’র সর্বোচ্চ সম্মাননা, এনডিএফ বিডি লাইফ টাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড -২০২১ এর জন্য মনোনীত হয়েছেন আলেশা হোল্ডিংস লিমিটেডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঞ্জুর আলম সিকদার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- ইমপ্রেস টেলিফিল্মস লিমিটেড ও চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ও এনডিএফ বিডি’র প্রধান উপদেষ্টা ফরিদুর রেজা সাগর; নিউইয়র্কে জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানব উন্নয়ন প্রতিবেদন কার্যালয়ের সাবেক পরিচালক অধ্যাপক সেলিম জাহান, বাংলাদেশের বিতর্ক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব, ডিইউডিএস-এর প্রতিষ্ঠাতা সভাপতি এবং আমেরিকার কুইনিপিয়াক বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক মোহাম্মদ নিয়ামত ইলাহীসহ অন্যরা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন ও সভাপতিত্ব করবেন এনডিএফ বিডি’র চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (ডিইউডিএস) সাবেক সভাপতি,  জাতীয় টেলিভিশন বিতর্কের চ্যাম্পিয়ন বিতার্কিক ও একটি বহুজাতিক কোম্পানির সিইও এ কে এম শোয়েব। উৎসব আহ্বায়ক হিসেবে বক্তব্য রাখবেন আলেশা হোল্ডিংস লিমিটেড ১ম এনডিএফ বিডি আন্তর্জাতিক বিতর্ক উৎসব-২০২১ এর আহব্বায়ক ও কো-চেয়ারম্যান আশিকুর রহমান আকাশ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর পরই যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির (ডিইউডিএস) সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি, আমেরিকার কুইনিপিয়াক বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের অধ্যাপক, মোহাম্মদ নিয়ামত ইলাহী বিতর্ক কর্মশালা ‘How debate will help you for the rest of your life’।

দুপুর ১টায় থাকছে ব্রিটিশ পার্লামেন্টারি ইংলিশ ডিবেট কম্পিটিশনের ফাইনাল রাউন্ড। বিতর্কে ৪টি দল অংশ নেবে। অংশগ্রহণকারী দল হিসেবে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের সমন্বয়ে গঠিত ১ম দলে থাকছেন জারোড গ্রান্ট ও ইজি ব্যাকবোরণ, ওয়েলস এবং জার্মানির সমন্বয়ে গঠিত ২য় দলটিতে থাকছেন আলেকজান্দ্রা ম্যাকক্রিডি ও হেলেনা হেকে, ৩য় দল হিসেবে আয়ারল্যান্ড থেকে থাকবেন সেবাস্টিন ডান ফুলমার ও আয়োলিন নু মোরচু এবং চতুর্থ দল হিসেবে থাকছেন বাংলাদেশ থেকে শ্রীশা সংসপ্তক ও জমুনা তানুজা। বিতর্কটি সম্মানিত চেয়ার হিসেবে পরিচালনা করবেন আহমেদ তওসিফ জামি।

দুপুর ২টায় থাকছে বাংলাদেশের বিভিন্ন জেলার ঐতিহ্য নিয়ে আঞ্চলিক বিতর্ক, উক্ত বিতর্কের বিষয় আমার সৌন্দর্য ও সম্পদে আমিই শ্রেষ্ঠ। দুপুর ৩টায় থাকছে বাংলা বারোয়ারি বিতর্ক প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড, উক্ত ফাইনাল রাউন্ডের বিষয় ‘আলো নিভে যায়, তবু মহাকাশ জুড়ে থেকে যায় ছায়া..।’

দুপুর ৫টায় থাকছে প্ল্যানচেট বিতর্ক, এই বিতর্কের বিষয় ‘তোমাদের আকাশে আমি আজও ধ্রুবতারা’। সন্ধ্যা ৬টায় থাকছে সাংস্কৃতিক আয়োজন।

এরপর ১৪ আগস্ট সকাল ৯.৩০ মিনিটে থাকছে ওয়ার্ল্ড কুইজ কম্পিটিশন, সকাল ১০.৩০ মিনিটে থাকছে  বাংলাদেশ সরকারের কর কমিশনার, রোটারির সাবেক গভর্নর, রোভার স্কাউটের আন্তর্জাতিক ও রাষ্ট্রপতি পুরস্কারের অধিকারী এফ এইচ আরিফের বিতর্ক ও নেতৃত্ব বিষয়ক কর্মশালা, ১২.৩০ মিনিটে থাকছে এনডিএফ বিডি জাতীয় স্কুল ডিবেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল রাউন্ড, যেখানে মুখোমুখি হবে ঝিনাইদহ ক্যাডেট কলেজ ও সিলেট ক্যাডেট কলেজ।

দুপুরের বিরতির পর শুরু হবে পাবলিক স্পিকিং কম্পিটিশনের ফাইনাল রাউন্ড, সভাপতিত্ব করবেন নেপাল থেকে নাভিন ইয়াদভ, দুপুর ৩টা ২০ মিনিটে অনুষ্ঠিত হবে রম্য বিতর্ক, বিকেল ৪টায় World’s Format Debate Championship-2021 –এর ফাইনাল রাউন্ড থ্রি ভার্সেস থ্রিতে অংশ নিবেন বাংলাদেশ থেকে আশরার জামান, ফারাহ ফাতিহা, চৌধুরী আরিজ বিনতে হোসাইন এবং অস্ট্রেলিয়ার ব্রেন্ডন উইন্টারস, লিয়া মার্সিয়ার, উদাই কামথ থাকছে অপর দল হিসেবে। বিতর্কটি সম্মানিত স্পিকার হিসেবে পরিচালনা করবেন মাহাথির মাহমুদ।

বিকেল ৫টায় সমাপণী আয়োজন। আলেশা হোল্ডিংস লিমিটেড ১ম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব- ২০২১ এর সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাধীনতা পদক প্রাপ্ত, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব, চ্যানেল আইয়ের পরিচালক ও হেড অফ নিউজ শাইখ সিরাজ।

বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশে নেপালের রাষ্ট্রদূত ডক্টর বংশীধর মিশ্র, সাউথইস্ট বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বোর্ড অব ট্রাস্টিজের উপদেষ্টা অধ্যাপক ড. এ এন এম মেশকাত উদ্দীন, বাংলাদেশ সেনাবাহিনীর সেনা সদর দফতরের শিক্ষা বিভাগের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আমির, মোড ইটালিয়ানের ব্যবস্থাপনা পরিচালক ইজেডএম মাশুদুর রহমান, এনডিএফ বিডি’র কো-চেয়ারম্যান(আন্তর্জাতিক) আমিরুল ইসলাম তুষার, এনডিএফ বিডি’র মহাসচিব এডভোকেট তামজিদ হাসান, আলেশা হোল্ডিংস লিমিটেড ১ম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব ২০২১-এর কো-কনভেনর ও এনডিএফ বিডি’র সাংগঠনিক সম্পাদক ও সরকারি তিতুমীর কলেজ বিতর্ক ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মাহবুব হাসান রিপন সহ অন্যরা।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন এনডিএফ বিডি’র চেয়ারম্যান এ কে এম শোয়েব। অনুষ্ঠানের পরবর্তী সময়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, জাপান,ভারত, নেপাল, বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিল্পীদের অংশগ্রহণে থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলেশা হোল্ডিংস লিমিটেড ১ম এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব-২০২১ এর মিডিয়া পার্টনার দৈনিক ইত্তেফাক, চ্যানেল আই, সারাবাংলা ডট নেট, পিপলস রেডিও ৯১.৬ এফএম। আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসবের স্ট্রাটেজিক পার্টনার বাংলাদেশ ডিবেট কাউন্সিল ও সেন্ট্রো, ভার্চুয়াল পার্টনার, ই- স্কুল অফ লাইফ গ্লোকাল লার্নিং ম্যানেজমেন্ট লিমিটেড।

সারাবাংলা/আরএফ

উৎসব শুরু এনডিএফ বিডি এনডিএফ বিডি আন্তর্জাতিক ভার্চুয়াল বিতর্ক উৎসব-২০২১


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর